ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বর্ষায় শাক-সবজি পচে যাওয়া রোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:১৮, ২৯ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলছে বর্ষাকাল। এই মৌসুমে যখন তখন আকাশ তার মুখ ভার করে কান্নায় ভেঙে পড়ে। বর্ষার এই বৃষ্টি মানুষের মনে ভালো লাগার অনুভূতি সৃষ্টি করে, আবার ভোগান্তিতেও ফেলে। অন্যদিকে এই মৌসুমে বিভিন্ন রোগ-ব্যাধি যেমন বেড়ে যায়, তেমনি এ সময় শাক-সবজি, ফলমূল খুব দ্রুতই দূষিত হয় এবং পচে যায়। এ ধরনের খাদ্য গ্রহণে রোগ-সংক্রমণ হয়।

তাইতো বর্ষায় শাক-সবজি পচে যাওয়া রোধে কিছু কৌশল অবলম্বন করতে হবে। এছাড়া শাক-সবজি কেনা এবং সংরক্ষণের বিষয়ে কিছু সতর্কতা অবলম্বন করলে এই পচন রোধ করা সম্ভব হবে। চলুন তবে জেনে নেয়া যাক এই বর্ষায় পচে যাওয়া রোধে কীভাবে আপনি শাক-সবজি কিনবেন ও সংরক্ষণ করবেন-

আলু-পেঁয়াজ

উপমহাদেশের প্রধানতম ভোগ্যসামগ্রীর দু’টি আলু ও পেঁয়াজ। অনেকেই প্রচুর পরিমাণে এই দুই উপকরণ কিনে রাখেন। শুকনো, ঝকঝকে, পাতলা খোসাযুক্ত পেঁয়াজ সবচেয়ে ভালো। দাগ-ছোপ ছাড়া আলু বেছে নিন। অঙ্কুর গজিয়ে যাওয়া পুরোনো আলু কিনবেন না।

সংরক্ষণের জন্য এসব উপকরণ শুষ্ক ও শীতল স্থানে রাখুন। এসব কখনোই ফ্রিজে রাখা উচিত নয়। এতে খাদ্যের ফ্লেভার নষ্ট হয়ে যায়। সাধারণ কোনো ঝুড়িতেই এগুলো সংরক্ষণ করতে পারেন। বেশিদিন রেখে দিতে চাইলে পেপার ব্যাগ ব্যবহার করতে পারেন।

মটরশুটি

এই দানাগুলো এখন আর কেবল শীতকালীন নয়, বছরজুড়েই পাওয়া যায়। মটরশুটি সংরক্ষণের সবচেয়ে ভালো উপায় হচ্ছে খোসা ছাড়িয়ে প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রেখে দেওয়া।

গাজর এবং বিটরুট

মূলজাত সবজি যেমন- গাজর, বিটরুট স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এগুলো কেনার সময় অবশ্যই মসৃণ চামড়া, দাগ-থেতলানো আছে কি-না দেখে নিবেন। এসব মূলজাত সবজি সবসময় শীতল জায়গায় সংরক্ষণ করা উচিত।

আপনি এসব ফ্রিজে রেখে দিতে পারেন। প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করলে অবশ্যই ব্যাগের গায়ে কয়েকটা ফুটো করে তারপর সবজিগুলো রাখবেন। এভাবে ২ থেকে ৩ সপ্তাহ পর্যন্ত রাখতে পারবেন।

সবুজ শাক-সবজি

সবুজ শাকসবজি যেমন- পালংশাক, ধনেপাতা, ব্রোকলি অবশ্যই খেতে হবে। এদের স্বাস্থ্য উপকারিতা অত্যাধিক। এসব শাক-সবজি কেনার সময় অবশ্যই উজ্জ্বল সবুজ বর্ণের, সতেজভাব দেখে কিনবেন। বাড়িতে আনার পর যত দ্রুত সম্ভব তা রান্না করে খেয়ে নেয়া উত্তম। না পারলে আপনি সপ্তাহখানেক ফ্রিজে রেখে দিতে পারেন এই পদ্ধতিতে-

মূলগুলো কেটে ফেলে সবজিগুলো পানিভর্তি বালতিতে কিছুক্ষণ রেখে দিন। তারপর কাপড় কিংবা কাগজের তোয়ালেতে সবজিগুলো মুড়িয়ে নিন, যাতে অতিরিক্ত আর্দ্রতা শুকিয়ে যায়। এরপর একটি প্লাস্টিকের সবজি রাখার ব্যাগে সেসব রাখুন। খেয়াল রাখবেন যেন সব সবজি ফ্রিজের একই ড্রয়ারে থাকে। নইলে কিন্তু সব সতেজতা নষ্ট হয়ে যাবে।

অন্যান্য শাক-সবজি

অন্যান্য বহুল ব্যবহৃত সবজি যেমন- শসা, বেগুন, ঢেঁড়স, পেঁয়াজ সতেজ রাখতে কেনার পর যত দ্রুত সম্ভব খেয়ে ফেলবেন। সংরক্ষণ করতে চাইলে প্লাস্টিকের ব্যাগে ভরে অথবা কাপড়ে মুড়ে রেখে দিতে পারেন সপ্তাহখানেক।

সর্বশেষ
জনপ্রিয়