ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিএনপিতে গ্রুপিংয়ের স্বীকারোক্তি মির্জা ফখরুলের, ক্ষুব্ধ তারেক!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১০, ১৩ জুন ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ‘সরকার পতনের আন্দোলন শুরুর আগে অতিদ্রুত দলের মধ্যকার বিভেদ-গ্রুপিং দূর করতে হবে। নিজেদেরকে ঐক্যবদ্ধ করতে হবে। জনগণকে একত্রিত করতে হবে।’

শনিবার গাজীপুর জেলা ও মহানগর বিএনপির যৌথ উদ্যোগে উদ্যোগে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এদিকে মির্জা ফখরুলের এই বক্তব্যের পর চটেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দলীয় সূত্রে জানা গেছে, এতদিন বিএনপিতে গ্রুপিংয়ের কথা সবাই জানলেও মির্জা ফখরুলের বক্তব্যের মাধ্যমে তা প্রতিষ্ঠা পেল। মহাসচিবের মত পদে থেকে বিষয়টি নিয়ে মির্জা ফখরুলের স্বীকারোক্তির ফলে গ্রুপিংয়ের বিষয়টি অস্বীকার করা এখন বিএনপির পক্ষে অসম্ভব হয়ে পড়লো। তাই ভীষণ ক্ষুব্ধ হয়েছেন তারেক রহমান। এই বক্তব্যের ফলে মির্জা ফখরুলকে বড় ধরনের শাস্তির মুখে পড়তে হতে পারে, এমনকি হারাতে পারেন মহাসচিব পদ।

সূত্র জানায়, বিএনপিতে অসংখ্য গ্রুপ। বিএনপির নেতারা মোটামুটি তারেক রহমানপন্থী এবং খালেদা জিয়াপন্থী — এই দুই ভাগে বিভক্ত হলেও এই দলে রয়েছে আরও অসংখ্য উপগ্রুপ। এদের এক গ্রুপের নিয়ন্ত্রণে আছেন স্বয়ং মির্জা ফখরুল ইসলাম। আরেক গ্রুপে আছেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। এছাড়াও আরেক অনেক দল-উপদলে বিভক্ত বিএনপি। এত দল-উপদলে বিভক্ত থাকলেও এতদিন প্রকাশ্যে বিষয়টি স্বীকার করতেন না বিএনপির নেতারা। ভেতরে ভেতরে একে অপরের প্রতিদ্বন্দ্বী হলেও বাইরে সভা-সমাবেশে এসে বেশ বন্ধুত্ব দেখাতেন বিএনপির নেতারা। দলের এক কেন্দ্রীয় নেয়া জানান, দলে বিভক্তি থাকলেও তারেক রহমান এবং খালেদা জিয়ার নির্দেশে কেউই তা বাইরে প্রকাশ করতেন না। তারা বলতেন, এসব বাইরে গেলে বিএনপির ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে। সেই নির্দেশ মেনেই কেউ এ বিষয়ে বাইরে বলতেন না বলে উল্লেখ করেন ওই নেতা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপি একটি বড় দল। যে কোন বড় দলেই গ্রুপিং থাকে। কিন্তু তার মানে এই নয়, মহাসচিবের মত একটি বড় পদে থেকে কেউ এরকম দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দেবেন। আমার মনে হয়, মির্জা ফখরুল সাহেব এই কথা বলে বিএনপির ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছেন।

তারেকপন্থী এক কেন্দ্রীয় নেতা জানান, ইদানীং মির্জা ফখরুলের বিভিন্ন বক্তব্যে বেশ বিরক্ত তারেক রহমান। প্রায়ই মুখ ফসকে নানা কথা বলে বিএনপিকে বিপদে ফেলছেন ফখরুল। তাকে বেশ কয়েকবার সতর্ক করলেও কথা শুনছেন না ফখরুল। এই অবস্থায় আজকে দলের গ্রুপিংয়ের কথা প্রকাশ্যে বললেন। তারেক রহমান আজকে খুব বেশি ক্ষুব্ধ হয়েছেন। ধারাবাহিক এসব কর্মকাণ্ডের জন্য মির্জা ফখরুলকে মহাসচিব পদ থেকেও সরিয়ে দেওয়া হতে পারে বলে জানান ওই নেতা।

সর্বশেষ
জনপ্রিয়