ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিটকয়েন দিয়ে কেনা যাবে টেসলার গাড়ি!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৪, ২৫ মার্চ ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, তাদের গাড়িগুলো এখন থেকে ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের মাধ্যমে কেনা যাবে। প্রথমে শুধু যুক্তরাষ্ট্রের জন্য এ সুবিধা চালু করা হলেও চলতি বছরের শেষ নাগাদ বাইরের দেশগুলোর জন্যও তা উন্মুক্ত হবে।

বুধবার এ বার্তা জানিয়ে এক টুইটে ইলন মাস্ক লিখেন, ‘আপনি এখন থেকে বিটকয়েন দিয়ে একটি টেসলা কিনতে পারবেন।’

এর আগে গত মাসে টেসলার পক্ষ থেকে বলা হয়েছিল, প্রতিষ্ঠানটি দেড় বিলিয়ন মার্কিন ডলারের বিটকয়েন কিনছে। এ ছাড়াও আরো বলা হয়, শিগগিরই প্রতিষ্ঠানটি ক্রিপ্টোকারেন্সিকে অর্থপ্রদানের মাধ্যম হিসেবে গ্রহণ করতে শুরু করবে। আর মঙ্গলবারই ইলন মাস্ক ঘোষণা দিলেন বিটকয়েন দিয়ে কেনা যাবে টেসলা গাড়ি!

ইলন মাস্ক বেশ কিছুদিন ধরেই টুইটারের মাধ্যমে ক্রিপ্টোকারেন্সির পক্ষে প্রচারণা চালাচ্ছেন। গত মাসে তিনি প্রচলিত নগদ অর্থের সমালোচনা করে বলেন, এটির ‘সত্যিকার নেতিবাচক উদ্দেশ্য রয়েছে এবং একজন বোকাই কেবল অন্য কোথাও তাকাবে না।’

বিটকয়েনে টেসলার বিনিয়োগের পর উবার টেকনোলজি ও টুইটারও বিটকয়েনের প্রতি আগ্রহ প্রকাশ করেছে।

উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোসরোশাহি বলেন, তারা বিটকয়েনে বিনিয়োগের বিষয়ে আলোচনা করেছেন এবং দ্রতই এই প্রস্তাব বাতিল করে দিয়েছেন। তবে তিনি জানান, ভবিষ্যতে উবারে বিটকয়েনের মাধ্যমে ভাড়া পরিশোধ গ্রহণ করা হতে পারে।

টুইটারের পক্ষ থেকে বলা হয়, বিটকয়েনের ব্যাপারে এখনো তারা সিদ্ধান্ত নেয়নি। এছাড়া আরেক মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মটরস জানিয়েছে, তাদের গাড়ি কেনার সময় বিটকয়েনের মাধ্যমে মূল্য পরিশোধ করা যাবে কিনা তা কোম্পানিটি বিবেচনা করে দেখবে।

সর্বশেষ
জনপ্রিয়