ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট সিস্টেমের নতুন নিয়ম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৭, ১ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাত্র অল্প কয়েকদিন আগে শেষ হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসর। যেখানে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। আর আগামী ৪ই আগস্ট থেকে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় পর্বের আসর।

এবারের চ্যাম্পিয়নশিপের প্রথম সিরিজে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও রানার্স আপ ভারত। তবে এবারের আসরে পয়েন্ট সিস্টেমে আসছে কিছু পরিবর্তন। এবার প্রতিটি ম্যাচের জন্য রয়েছে সমান পয়েন্টের ব্যবস্থা। রাখছে স্লো ওভারের শাস্তির ব্যবস্থা আইসিসির । প্রথম আসরে পয়েন্ট বণ্টন ছিল সিরিজভিত্তিক। অর্থাৎ প্রতিটি সিরিজ ছিল ১২০ পয়েন্টের। সিরিজের ম্যাচসংখ্যা দিয়ে ভাগ করা হতো প্রতি ম্যাচের পয়েন্ট।

কিন্তু এবার আর সে পথে হাঁটছে না ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বরং প্রতি ম্যাচের জন্য থাকছে নির্দিষ্ট পয়েন্ট। এবার প্রতিটি ম্যাচ জয়ের জন্য বরাদ্ধ থাকবে ১২ পয়েন্ট, ড্র করলে মিলবে ৪ পয়েন্ট আর ম্যাচ টাই হলে থাকছে ৬ পয়েন্ট। আর দলগুলোর অবস্থান নির্ধারণ হবে পয়েন্ট শতাংশের ভিত্তিতে।

কেননা এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি ২১ টি ম্যাচ খেলবে ইংল্যান্ড। এছাড়া ভারত ১৯ টি, অস্ট্রেলিয়া ১৮ টি, দক্ষিণ আফ্রিকা ১৫ টি, পাকিস্তান ১৪ টি, শ্রীলঙ্কা ১৩ টি ও ওয়েস্ট ইন্ডিজ খেলবে ১৩ টি ম্যাচ। শুধুমাত্র বাংলাদেশই একমাত্র দল, যাদের সবগুলো সিরিজই হবে দুই ম্যাচ করে খেলা হবে।

যার ফলে শুধু পয়েন্টের ভিত্তিতে টেবিল সাজানো হলে সবার ওপরে থাকার সম্ভাবনা বেশি ইংল্যান্ড ক্রিকেট দলের। তাই এই সমস্যা সমাধানে দলগুলো যতগুলো ম্যাচ খেলবে, তার বিপরীতে প্রাপ্ত পয়েন্টের শতাংশের ভিত্তিতে সাজানো হবে পয়েন্ট টেবিল। সব সিরিজ শেষে শীর্ষ দুই দল খেলবে ফাইনাল ম্যাচ।

জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোকে পয়েন্ট সিস্টেমের এই পরিবর্তনের বিষয়ে নিশ্চিত করেছেন আইসিসির প্রধান নির্বাহী অফিসার জিওফ এলার্ডাইস। তিনি সেখানে আরো জানিয়েছেন, চ্যাম্পিয়নশিপের প্রথম পর্বের মতো এবারও স্লো ওভার রেটের কারণে কাঁটা হবে ১ পয়েন্ট করে প্রতি ম্যাচে। এই আইন পুর্বেও ছিল টুর্নামেন্টে।

সবমিলিয়ে এবারের আসরটিতে দুইটি পাঁচ ম্যাচের খেলা, একটি চার ম্যাচের খেলা, সাতটি তিন ম্যাচের খেলা ও তেরটি দুই ম্যাচ সিরিজের খেলা দেখবে টেস্ট ক্রিকেট প্রেমীরা।

সর্বশেষ
জনপ্রিয়