ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

বিশ্ব সাইকেল দিবস আজ

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৫:১২, ৩ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

৩ জুন, আজ বিশ্ব সাইকেল দিবস। প্রতিবছর এই দিনে সমগ্র বিশ্বজুড়ে পালন করা হয় দিবসটি। বিশ্বের সাইক্লিস্টদের জন্য বিশেষ দিন এটি। ২০১৮ সালের এপ্রিল মাসে রাষ্ট্রসংঘর সাধারণ সভায় এই তারিখটিকে বিশ্ব সাইকেল দিবস হিসাবে উদযাপন করতে প্রস্তাব গ্রহণ করেছিলেন। 

রাষ্ট্রসংঘের প্রস্তাবে সাইকেলের দীর্ঘ জীবনকাল এবং বহু কাজে ব্যবহৃত হওয়ার প্রশংসা করা হয়েছিল। সঙ্গে প্রায় দুই শতক কাল এর সাধারণ, কম খরচ, বিশ্বাসযোগ্যতা এবং পরিবেশের জন্য উপযুক্ত যান-বাহনের মাধ্যম হিসেবে সাইকেলের উল্লেখ করা হয়েছিল। সাইকেল ব্যবহারের সুফলের বিষয়ে সচেতনতা সৃষ্টি করার জন্য মূলত এই দিবস উদযাপন করা হয়। 

মার্কিন যুক্তরাষ্ট্রর অধ্যাপক লেসজেক সিবিলস্কি তার সমাজশাস্ত্রের শ্রেণীতে তৃণ-মূল পর্যায়ে বিশ্ব সাইকেল দিবসের রাষ্ট্রসংঘর স্বীকৃতির জন্য এক অভিযানের সূচনা করেছিলেন। পরে তার এই অভিযান তুর্কমেনিস্তানকে নিয়ে ৫৬ টি দেশের সমর্থন লাভ করে। এর রাষ্ট্রসংঘ সরকারী বড় ও নীল রঙের লোগোটি আইজাক ফেলডে নির্মাণ করেছিলেন এবং অধ্যাপক জন ই. শানসন এর সঙ্গে থাকা এনিমেশন প্রস্তুত করেছিলেন। এই লোগোতে পৃথিবীর বিভিন্ন প্রান্তের সাইকেল আরোহী দেখানো হয়েছে। সাইকেল মানবতাকে এগিয়ে নিয়ে যায় এই হলো এর মূল উদ্দেশ্য।

শহরে তেমন না হলেও, দৈনন্দিন জীবনযাপনে সাইকেল গ্রাম-মফস্বলের বহু দিনের ভরসা। স্কুলপড়ুয়া ছেলেমেয়েদের পড়তে যাওয়া থেকে শুরু করে ব্যবসায়ীর কাজে যাওয়া সব ক্ষেত্রেই সাইকেলের গুরুত্ব অপরিসীম। তবে এই মহামারি পরিস্থিতিতে  আমাদের সাইকেলের সেই গুরুত্ব আরো একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

বর্তমান পরিস্থিতিতেই সাইকেলের গুরুত্ব অনুভূত হচ্ছে বারবার। অল্প দূরত্ব বা যে স্থানে সাইকেলে নিয়ে যাওয়া সম্ভব, সেই সব ক্ষেত্রে দুই চাকার যানটি ব্যবহার করতেই পারেন। একা যাওয়া যায় বলে এখানে স্বাস্থ্যবিধি বজায় রাখা সহজ। আর সাইকেল চালালে উপরি পাওনা শরীরচর্চা, সুস্থ থাকতে যার কথা বারবার বলছেন চিকিৎসকেরা।

শুধু স্বাস্থ্যবিধি বজায় রাখাই নয়, সাইকেলের রক্ষণাবেক্ষণের খরচ অত্যন্ত কম। তাই ব্যবহারকারীর আর্থিক সাশ্রয়ের পক্ষেও তা খুবই উপযোগী। ছোট ছোট দূরত্বে বাসে বা অন্য কোনো মাধ্যমে যেতে দৈনন্দিন যা খরচ হয়, রোজ সাইকেলে সেই দূরত্ব গেলে দীর্ঘমেয়াদে সঞ্চয় হবে প্রচুর।

শান্তি, সহনশীলতা, স্বাস্থ্য, পরিবেশ ও জলবায়ুর জন্য উপযুক্ত যানবাহন হিসেবে সাইকেলকে পরিচয় করিয়েছে জাতিসংঘ। সাইকেল ব্যবহারের সুফলের বিষয়ে সচেতনতা সৃষ্টি করার জন্য মূলত এই দিবস উদযাপন করা হয়।

সর্বশেষ
জনপ্রিয়