ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে মন্ত্রণালয়ের সম্মতি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৮, ১৫ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৭ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে সম্মতি দেয়া হয়েছে। ফলে যেকোনো মুহূর্তে গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এর ফলে প্রায় দুই বছর বন্ধ থাকার পর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের জটিলতা কাটল। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের মূল বাধা মামলার ওপর আইন মন্ত্রণালয়ের মতামত পাওয়ার পর গণবিজ্ঞপ্তি প্রকাশে শিক্ষা মন্ত্রণালয়ের চূড়ান্ত সম্মতি পেয়েছে এনটিআরসিএ।

ফলে শিগগিরই ৫৭ হাজার শূন্য পদের বিপরীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে আইনি আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন এনটিআরসিএ’র চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) আশরাফ উদ্দিন।

তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের মতামতের পর রোববার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের চূড়ান্ত সম্মতি পেয়েছি। ফলে গণবিজ্ঞপ্তি প্রকাশের আইনি আর কোনো বাধা নেই। টেকনিক্যাল ও চাহিদা সংক্রান্ত কাজ শেষ করেই দ্রুত সময়ের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

জানা গেছে, রোববার (১৪ মার্চ) রাতে শিক্ষামন্ত্রণালয় থেকে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশের সম্মতি পেয়েছে নিয়োগকারী কর্তৃপক্ষ। এখন টেকনিক্যাল কিছু কাজ শেষ করে যেকোনো দিন তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে নির্ভুলভাবে কাজ শেষ করতে সবকিছু নিয়ে ধীরে এগোতে চায় সংস্থাটি।

এ বিষয়ে এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, ‘গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ জোরেশোরে চলছে। তবে আমরা গণবিজ্ঞপ্তি প্রকাশের জন্য একটু সময় নিতে চাই। আমরা সম্পূর্ণ কাজ নির্ভুলভাবে করতে চাই। সেজন্য আমরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সংশোধিত তালিকা পাঠাতে বলেছি। এই কাজ তদারকির জন্য জেলা শিক্ষা কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে ৫৭ হাজারের কিছু বেশি পদ শূন্য রয়েছে। এর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের ভুলের কারণে সুপারিশপ্রাপ্ত হয়ে নিয়োগ না পাওয়া এক হাজার ২৮৪টি পদে আগের নিয়োগের ভুক্তভোগীদের নিয়োগে সুপারিশ করা হয়েছে। সে হিসেবে ৫৬ হাজারের মতো শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়