ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভল্ট থেকে টাকা আত্মসাৎ: ঢাকা ব্যাংকের ২ কর্মকর্তা কারাগারে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫০, ১৯ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বংশালে ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার দুই কর্মকর্তা সিনিয়র অফিসার ক্যাশ ইনচার্জ রিয়াজুল হক এবং ম্যানেজার অপারেশন এমরান আহমেদকে কারাগারে পাঠিয়েছেন আদালত। শুক্রবার (১৮ জুন) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাসুদ-উর-রহমান তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিন বিকেলে বংশাল থানার উপপরিদর্শক প্রদীপ কুমার সরকার ৫৪ ধারায় আসামিদের গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। আসামিদের পক্ষে তাদের আইনজীবীরা জামিন আবেদন করেন। বাদীপক্ষ থেকে জামিনের বিরোধিতা করা হয়।

আটক রাখার আবেদনে বলা হয়, আসামিরা ব্যাংকের ভোল্টের টাকার দায়িত্বে ছিল। ভোল্টের চাবি তাদের কাছেই ছিল। বৃহস্পতিবার ব্যাংকের অডিট টিম অডিট করার সময় ব্যাংকের ভোল্টে থাকা ৩ কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকার হিসেব গড়মিল পান। ব্যাংকের ম্যানেজার আবু বক্কর সিদ্দিকের কাছে অডিট টিম টাকা গড়মিলের স্টেটমেন্ট দাখিল করে। তখন আবু বক্কর সিদ্দিক অডিট টিমের স্টেটমেন্টের ভিত্তিতে আসামিদের জিজ্ঞাসাবাদ করেন। আসামিরা তাৎক্ষণিকভাবে টাকা আত্মসাতের কথা স্বীকার করেছে।

আবেদনে আরও বলা হয়, ব্যাংকের ম্যানেজার তখন উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে অডিট টিমের সহায়তায় আসামিদের আটক করেন।

শুনানি শেষে বিচারক নিবেদন মতে আসামিদের কারাগারে পাঠিয়ে আগামী ২১ জুন জামিন শুনানির দিন ধার্য করেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ব্যাংক শাখাটির ইন্টারনাল অডিটে এই টাকা গায়েব হওয়ার বিষয়টি ধরা পড়ে।

এ ব্যাপারে ঢাকা ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান জানান, ব্যাংকের নিয়মানুযায়ী প্রতিদিনের লেনদেন শেষে ভল্টের টাকার হিসাব করে থাকেন সংশ্লিষ্ট শাখার সিনিয়ার ক্যাশ ইনচার্জ। বৃহস্পতিবার হিসাব করতে গিয়ে ওই কর্মকর্তা প্রায় চার কোটি টাকার গড়মিল পান। এরপর তিনি এ সংক্রান্ত কাগজপত্র ব্যাংকের ম্যানেজার অপারেশন্সকে জানানো হলে পুনরায় হিসাব করা হয়।

সেখানেও হিসাবে টাকার অংক কম আসায় বিষয়টি ব্যাংক ম্যানেজারকে জানানো হয়। পরে ব্যাংকের নিয়মানুযায়ী তিনি পুলিশের কাছে অভিযোগ করেন বলছেন ব্যাংকটির জনসংযোগ কর্মকর্তা। ভোল্টের চাবি ওই দুই কর্মকর্তার কাছে থাকায় ব্যাংকের নিয়মানুযায়ী তাদেরকেই পুলিশে সপোর্দ করা হয়েছে বলে জানিয়েছেন মিজানুর রহমান।

সর্বশেষ
জনপ্রিয়