ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভাত খাওয়ার পর ঘুম পায় কেন?

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১২:২৬, ৯ অক্টোবর ২০২২  

ভাত খাওয়ার পর ঘুম পায় কেন?

ভাত খাওয়ার পর ঘুম পায় কেন?

বাঙালিদের খাবারের তালিকায় ভাত নিয়মিত খাবার। হরেক রকমের ভর্তা বা তরকারির দিয়ে এক থালা ভাত খাওয়ার মজাই আলাদা। বিশেষ করে দুপুরে ভাত ছাড়া যেন চলেই না। সকালে বা রাতে ভাত না খেলেও অনেকেই দুপুরে ভাত চাই-ই চাই। তবে দুপুরে ভাত খেলে অনেকেরই ঘুম ঘুম পায়। অনেকে তো আবার খাওয়ার পর ‌‌‘ভাত ঘুমে’ বিশ্রাম নেন। তবে ভাত খাওয়ার পর ঘুম পায় কেন?

এমন প্রশ্নের উত্তরে পুষ্টিবিদরা বলেছেন, ভাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট বা শর্করা থাকায় তা গ্লুকোজে পরিণত হয়। গ্লুকোজের জন্য ইনসুলিনের দরকার হয়। শরীরে ইনসুলিনের পরিমাণ বেড়ে গেলে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ট্রিপটোফ্যান দুই হরমোন মেলাটোনিন ও সেরাটোনিনের পরিমাণ বাড়িয়ে দেয়। হঠাৎ করে দুই হরমোন বেড়ে যাওয়ার কারণেই ঘুম ঘুম ভাব হয়। 

তারা আরো বলেছেন, ভাত খাওয়ার পর পরই ঘুম পাওয়া খুবই স্বাভাবিক বিষয়। এ ঘটনা তখনই ঘটে যখন শরীর হজমের কাজে ব্যস্ত হয়ে পড়ে। 

ঘুম ঘুম ভাব দূর করার জন্য কয়েকটি বিষয় চিন্তায় রাখতে পারেন। দুপুরে ভাত খাওয়ার পর পরই ঘুমিয়ে পড়া উচিত নয়। এতে হজম শক্তি কমে যায়। তাই ঘুমিয়ে পড়া ঠেকাতে দুপুরের বেশি খাবার না খাওয়াই ভালো। খাবারের তালিকায় ৫০ শতাংশ সবজি, ২৫ শতাংশ প্রোটিন ও ২৫ শতাংশ শর্করা রাখুন। তাহলে শরীর সুস্থ থাকবে। দুপুরে ঘুমের সমস্যা এড়াতে ভাতের পরিবর্তে রুটি বা সবজিও খেতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়