ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ভালো বিচারক হওয়ার জন্য সততাকে মনেপ্রাণে ধারণ করতে হবে: প্রধান বিচ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৪, ৩০ মে ২০২২  

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও অতিথিগণ

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও অতিথিগণ

একজন ভালো বিচারক হওয়ার জন্য সততাকে মনেপ্রাণে ধারণ করতে হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেন, বিচারকদের কঠোর পরিশ্রম, প্রচুর পড়াশোনা, ধর্মীয় অনুশাসন মেনে চলা, সবার সঙ্গে মানবিক আচরণ ইত্যাদি বিশেষ গুণাবলি থাকা প্রয়োজন।

গতকাল রোববার (২৯ মে) বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) আইন ও মুটকোর্ট ক্লাব প্রতিযোগিতার সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, আইন পেশায় নিয়োজিত ব্যক্তিরা প্রায়ই এমন পরিস্থিতির সম্মুখীন হন যেখানে তারা তাদের বুদ্ধি এবং গবেষণার মাধ্যমে বিভিন্ন আইনি জটিলতার সমাধান করেন। মুটকোর্ট প্রতিযোগিতা আইনি পেশার প্রারম্ভিক জ্ঞানের উৎসস্থল। এই প্রতিযোগিতা আয়োজনের জন্য সংশ্লিষ্ট ক্লাবকে ধন্যবাদ জানান তিনি।

তিনি বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে আইনের শিক্ষার্থীরা সারাদেশের বিচারক এবং শিক্ষাবিদদের সঙ্গে তথ্য বিনিময় করার সুযোগ পেয়েছেন এবং এর মাধ্যমে তারা বাস্তবজীবনে আদালত পরিচালনার অভিজ্ঞতা অর্জন করেছেন।

বিইউপির বিজয় অডিটোরিয়ামে ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (এফএসএসএস) আইন বিভাগের অধীনে পরিচালিত তিন দিনব্যাপী এই প্রতিযোগিতা গত ২৬ মে শুরু হয়। আইন বিভাগের শিক্ষার্থীদের ব্যবহারিক কাজের ক্ষেত্রে আইনি যুক্তির দক্ষতা বিকাশের ক্ষমতা বৃদ্ধি করাই এই প্রতিযোগিতার উদ্দেশ্য।

এবার দেশের বিভিন্ন স্বনামধন্য পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ৩৬টি দল মুটকোর্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চূড়ান্তপর্বে বিইউপি এবং ব্র্যাক ইউনিভার্সিটি উত্তীর্ণ। চ্যাম্পিয়ন হয় বিইউপি।

প্রতিযোগিতার চূড়ান্ত দিনে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এফএসএসএস এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল এমরান আহমেদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন।

অনুষ্ঠানে বিইউপির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও শিক্ষার্থী ও অতিথিরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়