ঢাকা, রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভূমিকম্পের পর আইসল্যান্ডের রিকিয়াভিকে জেগে উঠলো আগ্নেয়গিরি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৫, ১২ জুলাই ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত কয়েক সপ্তাহ ধরে ছোট-বড় শত শত ভূমিকম্পে কেঁপেছে ইউরোপের দেশ আইসল্যান্ড। আর এসব ভূমিকম্পের পর দেশটির রাজধানী রেইকিয়াভিকের দক্ষিণের আগ্নেয়গিরিতে শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। ভূমিকম্প আঘাত হানার পর সেখানকার বিস্তৃত লাভাক্ষেত্র ফেটে বের হচ্ছে লাভা।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস (আইএমও) জানিয়েছে, সোমবার রেইকিয়াভিক উপদ্বীপে ছোট উদগীরণ শুরু হয়। তবে এতে কোনো ছাই নির্গত হয়নি। এছাড়া কেফিয়াভিক বিমানবন্দরে বিমান চলাচলেও কোনো সমস্যা সৃষ্টি হয়নি।

দেশটির আবহাওয়া অফিস আরো জানিয়েছে, লিটলি ত্রুতুর পাহাড়ের ঢালে সাড়ে ৬০০ ফুট লম্বা ফাটল দেখা দিয়েছে এবং সেখান থেকেই কয়েকটি ধারা দিয়ে লাভা নেমে আসছে।

কয়েকশ ভূমিকম্প আঘাত হানার পরই বিজ্ঞানীরা সতর্কতা দিয়েছিলেন, আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হতে পারে।

ছবিতে দেখা যাচ্ছে, কালো মাঠের মধ্যে লাভা গড়িয়ে গড়িয়ে যাচ্ছে। আগুনে উত্তপ্ত হয়ে থাকা এসব লাভা থেকে অল্প অল্প ধোঁয়াও বের হচ্ছে। এদিকে যেখানে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে, সেখানে সাধারণ মানুষের বসতি নেই। এতে করে বড় কোনো ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। তবে লাভা উদগীরণ শুরুর পর অনেকেই সেখানে যাচ্ছেন। আবহাওয়া অফিস সাধারণ মানুষকে লাভার খুব কাছে না যেতে সতর্কতা দিয়েছে। কারণ লাভাগুলো থেকে যে গ্যাস বের হচ্ছে, সেটি স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়