ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

মির্জা ফখরুল মূলত তারেকের প্রশংসা করে দলে টিকে আছেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ২৬ জানুয়ারি ২০২১  

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বছরখানেক আগেও বিএনপির একাধিক স্থায়ী কমিটির মিটিংয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে নিয়ে ‘কু’ মন্তব্য করলেও সেই অবস্থান থেকে সরে এসেছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আগে যেখানে কথায় কথায় বলতেন, তারেক রহমানের কারণে বিএনপিতে ভরাডুবি হচ্ছে, বর্তমানে তিনি বলছেন, তারেক রহমানের নেতৃত্বের কারণেই বিএনপি শক্ত অবস্থানে আছে। তবে সর্বশেষ ২৪ জানুয়ারি এক অনুষ্ঠানে তারেক রহমানের প্রশংসামুখর বক্তব্য নিয়ে মির্জা ফখরুলের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন উঠেছে দলের অভ্যন্তরে।

সে দিন মির্জা ফখরুল তার বক্তব্যে বলেছিলেন, সুদূর লন্ডনে থেকেও দুঃসময়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক নেতৃত্ব দিচ্ছেন। তারেকের নেতৃত্বে বিএনপিতে ‘নতুন প্রাণ’ সৃষ্টি হয়েছে।

জানা যায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকে বিগত দুই বছর দলের অভ্যন্তরে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে বিএনপির সিনিয়র নেতারাও গ্রুপিং-কোন্দলে লিপ্ত। সিনিয়র নেতাদের মধ্যে একটি অংশ চান মির্জা ফখরুলকে মহাসচিব পদ থেকে সরিয়ে দিতে। আর মহাসচিব চান কিছু সিনিয়র নেতাকে উপেক্ষা করে কৌশলে দলের আধিপত্য ধরে রাখতে।

গুঞ্জন উঠেছে, তার আধিপত্যকে ধরে রাখতেই তিনি তারেক রহমানকে নিয়ে এমন কৌশল অবলম্বন করছেন।

এদিকে বিএনপি থেকে যেসব শীর্ষ নেতারা পদত্যাগ করেছেন তাদের অভিযোগের মধ্যে তারেক রহমানের নেতৃত্বে অনাস্থা প্রকাশও ছিলো অন্যতম কারণ। ফলে এই সংকটকে কাটিয়ে উঠে নিজের অবস্থান পোক্ত করতে মির্জা ফখরুল এমন কৌশল করতে পারেন বলে মনে করছেন অনেকেই।

এ বিষয়ে বিএনপির রুহুল কবির রিজভীপন্থী এক নেতা বলেন, মহাসচিব পদ নিয়ে যে টানাপোড়েন শুরু হয়েছে তা টিকিয়ে রাখতে তিনি এমন করছেন মির্জা ফখরুল। নিঃসন্দেহে এটি একটি কৌশল। যা তারেক রহমানও নিশ্চয় বুঝবেন।

সর্বশেষ
জনপ্রিয়