ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

মেকআপ করলে ত্বকেও চাই বাড়তি যত্ন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১০, ১৬ মার্চ ২০২৩  

মেকআপ করলে ত্বকেও চাই বাড়তি যত্ন

মেকআপ করলে ত্বকেও চাই বাড়তি যত্ন

মুখ একটি ক্যানভাস। শিল্পীর মতো একে সাজিয়ে তোলা যায়। বিয়েবাড়ি হোক কিংবা ঘরোয়া পার্টি— একটু-আধটু মেকআপ না করলে চলে না। রূপটান সাজগোজের অন্যতম অনুষঙ্গ। জমকালো পোশাকের সঙ্গে পাল্লা দিতে মেকআপ করতেই হয়। শৌখিন রূপটানের ছোঁয়ায় অন্যের নজর কেড়ে নেয়া যায় সহজেই।

বিশেষজ্ঞরা বলেন, রূপটান করলে সৌন্দর্য সাময়িক বাড়ে কিন্তু ঘন ঘন মেকআপ করলে ত্বক আদৌ কী যত্নে থাকে? পর্দায় যারা অভিনয় করেন মেকআপ তো তাদের পেশার একটি অঙ্গ। প্রসাধনে থাকা রাসায়নিক উপাদান ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই ঘন ঘন মেকআপ করলে ত্বকেও চাই বাড়তি যত্ন। 

মেকআপ করলে ত্বকেও চাই বাড়তি যত্ন কোন তিন উপায়ে নেবেন জেনে নিন।

>> ক্লিনজিং হচ্ছে ত্বকের যত্নের অন্যতম একটি ধাপ। ত্বক ঠিক করে পরিষ্কা অত্যন্ত জরুরি। তবে কী দিয়ে ক্লিনজিং করছেন, সেটাও দেখা দরকার। ব্যবহার করতে পারেন তেলযুক্ত কোনো ক্লিনজার। ঘন ঘন রূপটানের কারণে তৈরি হওয়া ত্বকের গর্তগুলির সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

>> প্রসাধনের ব্যবহারে ত্বক নিজের আর্দ্রতা হারাতে শুরু করে। ত্বক সজীব রাখতে তাই ব্যবহার করতে পারেন ফেসমাস্ক। এমনি বিভিন্ন সংস্থার ফেসমাস্ক দোকানে কিনতে পাওয়া যায়। তবে আপনি চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। মুলতানি মাটি আর গোলাপ জল, এই দুইটি উপকরণ একসঙ্গে মিশিয়ে ফেসমাস্ক তৈরি করে নিন। ত্বকের শুষ্কতা দূর হবে এতে।

>> টোনার এবং সিরারের ব্যবহার জরুরি। মন দিয়ে মেকআপ তো করেন। কিন্তু ত্বকের যত্ন নিতেও ততটাই মনোযোগ প্রয়োজন। তার জন্য প্রয়োজন  নিয়ম করে সিরাম এবং টোনারের ব্যবহার। মেকআপ করুন আর না করুন, প্রতিদিন রূপচর্চায় এই কয়েকটি ধাপ মেনে চলতেই হবে।

সর্বশেষ
জনপ্রিয়