ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৩, ৫ মে ২০২৩  

মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়

মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়

আমাদের মাঝে অনেকেই আছে যারা মোটা হওয়ার জন্য অনেক কিছু ট্রাই করে কিন্তু কোনো কিছুতেই উপকার পায় না। বয়সের তুলনায় ওজন অত্যন্ত কম হওয়া খুবই সমস্যার কারণ।

তবে একটি বিষয় লক্ষ্যণীয় যে- বেশি মোটা হলে যেমন খারাপ লাগে, ঠিক তেমনি বেশি চিকন হলেও দেখতে খারাপ লাগে।

তাই আজ আপনাদের মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়গুলো সম্পর্কে জানাবো। তাহলে আর দেরি না; চলুন জেনে নেই-

কোনো সমস্যার সমাধান জানার আগে অবশ্যই তার কারণ সম্পর্কে জেনে রাখা উচিত। মোটা হওয়ার উপায় সম্পর্কে জানার আগে চলুন জেনে নেই ওজন কম হওয়ার কারণগুলো-

ওজন কম হওয়ার কারণ: নানা কারণে ওজন কম হতে পারে। অনিয়মিত খাদ্যাভাস, বংশগত কারণ, মানসিক স্বাস্থ্য সমস্যা, ডায়রিয়া, ক্যান্সার, ডায়াবেটিস, এইডস, হাইপারথাইরয়েডিজম, আর্থ্রাইটিস, যক্ষ্মা, কিডনির সমস্যায, ফুসফুসের সমস্যা, ড্রাগ নেওয়ার ইত্যাদি। এছাড়াও বয়সের কারণে ওজন কম বেশি হতে পারে। তাই ওজন বাড়ানোর ক্ষেত্রে সর্বপ্রথমে এই দিকগুলো লক্ষ্য রাখা উচিত।

মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়গুলো :

ব্যায়াম করা: অনেকে মনে করে ওজন কমাতেই কেবল ব্যায়াম করা প্রয়োজন কিন্তু এটা মোটেও ঠিক নয়। কারণ ওজন কমাতে যেমন ব্যায়াম করা প্রয়োজন, ঠিক তেমনি ওজন বাড়াতেও ব্যায়াম প্রয়োজন। এতে করে শুধু দোঁড় , ঝাঁপই যথেষ্ট নয়। প্রতিদিন নিয়ম করে জিম করাও প্রয়োজন। জিমে অভিজ্ঞ ট্রেইনার থাকে। তারা আপনার ওজন এবং চেহারা দেখেই বলে দিবে কি কি ব্যায়াম করতে হবে।

বারবার খাবার খাওয়া: প্রতিটি মানুষেরই বারবার খাবার খাওয়া উচিত। প্রতি দুই ঘণ্টা পরপর অল্প করে কিছু খেতে হবে। তবে যারা ওজন বাড়াতে চাচ্ছেন তারা দুই ঘন্টা পর পর বেশি করে খাবেন।তখন আপনি দুধ, দই, ফল, ছানা ইত্যাদি দিয়েই পূরণ করতে পারেন। এতে আপনার শরীরে পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি ওজনও বৃদ্ধি পাবে। মোটা হওয়ার মোটামুটি সবচেয়ে সহজ উপায় হচ্ছে এটি।

সর্বশেষ
জনপ্রিয়