ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত মারা গেছে ৪১ জন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৩, ৩ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্যায় নিউইয়র্ক, নিউ জার্সি ও পেনসিলভানিয়ায় এখন পর্যন্ত ৪১ জন মারা গেছেন। মৃতের সঙ্খা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

নিউ জার্সি অঙ্গরাজ্যে মারা গেছেন ২৩ জন। নিউইয়র্কে এখন পর্যন্ত মারা গেছেন ১৪ জন। এর মধ্যে বাড়ির বেসমেন্টে আটকা পড়ে মারা গেছেন ১১ জন। এ ছাড়া কানেকটিকাট অঙ্গরাজ্যে মারা গেছেন ১ জন। আর পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় মারা গেছেন ৩ জন।

একটি ভিডিওতে দেখা যায়, পাতাল রেল স্টেশনে বন্যার পানি ঢুকছে। পানি ঢুকছে মানুষের বাড়িতেও। ফলে অধিকাংশ পাতাল ট্রেন বন্ধ করে দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের বন্যার পরিস্থিতি নিয়ে সতর্কবার্তা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ভবিষ্যতে এমন দুর্যোগ মোকাবিলায় অবশ্যই ভালো প্রস্তুতি রাখতে হবে।

এদিকে বন্যার কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। লুইজিয়ানার কর্তৃপক্ষ বলছে, পানি কমে যাওয়ার পর কয়েক সপ্তাহ লাগতে পারে এই সেবা চালু করতে। সেখানকার হাজারো মানুষের বাড়ির বিদ্যুৎ সেবা বন্ধ করে দেওয়া হয়েছে ঝুঁকি এড়াতে।

এর আগে আরেক খবরে বলা হয়, নিউইয়র্কের সেন্ট্রাল পার্ক এলাকায় মাত্র এক ঘণ্টায় ৮ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাশাপাশি রাস্তায় জরুরি নয় এমন যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। স্থগিত করা হয়েছে নিউইয়র্ক ও নিউ জার্সির সঙ্গে উড়োজাহাজ ও রেলযোগাযোগ।

নিউ জার্সির প্যাজাইক শহরের মেয়র হেক্টর লরা বলেন, বন্যার পানির তোড়ে ভেসে যাওয়া একটি গাড়ির ভেতর থেকে ৭০ বছর বয়সী এক বৃদ্ধের মরদেহ উদ্ধার করা হয়েছে।

নিউইয়র্ক সিটির বাসিন্দা জর্জ বেইলি বলেন, রাতের খাবারের মাঝামাঝি সময়ে হঠাৎ পানির শব্দ শুনতে পেলাম আমি, একপর্যায়ে বাথরুম থেকে পানি আসা শুরু করল। তাৎক্ষণিক আমি ইউটিলিটি রুমে পানির মূল লাইন পরীক্ষা করার পর রুমে এসে দেখি সেখানে প্রায় এক ফুট পানি চলে এসেছে। এত দ্রুত এভাবে পানি আসা অবিশ্বাস্য একটা বিষয়।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস নিউইয়র্ক, ব্রুকলিন, কুইনস ও লং আইল্যান্ডে জরুরি অবস্থা ঘোষণা করেছে। পাশাপাশি ম্যাসাচুসেটস ও রোড আইল্যান্ডে টর্নেডো সতর্কতা জারি করেছে।

নিউইয়র্ক ও নিউ জার্সির গভর্নররা তাদের নিজ নিজ রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন। নিউইয়র্ক শহরের মেয়র বিল ডি ব্লাসিও একে 'আবহাওয়াজনিত ঐতিহাসিক ঘটনা' অ্যাখ্যা দিয়েছেন এবং বলেছেন, এ শহরের মানুষ নরক যন্ত্রণা ভোগ করছেন। শুধু নিউইর্ক শহরে ৯ জন মারা গেছেন বলে জানান তিনি।

নিউইয়র্ক শহরের প্রায় সব সাবওয়ে লাইন বন্ধ করে দেওয়া হয়েছে। জরুরি নয়, সড়কে এমন যানবাহনের চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হলেও পরে তা প্রত্যাহার করা হয়। স্থগিত হয়ে যায় অসংখ্য বিমান ও ট্রেনের যাত্রাও।

সর্বশেষ
জনপ্রিয়