ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

যে দোয়া করবেন ঘরের বাইরে নিরাপদ থাকতে

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১১:২৭, ১ আগস্ট ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনার এ সময়ে কারণে-অকারণে ঘর কিংবা বাসা-বাড়ি থেকে বাইরে বের হতে হয়। যেতে হয় চাকরি কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে। বাসা-বাড়ি-ঘর থেকে প্রয়োজনের তাগিদে বাইরে যেতে নিরাপত্তা ও শান্তির জন্য পড়া যেতে পারে বিশ্বনবির শেখানো ছোট্ট একটি দোয়া। শান্তি ও নিরাপত্তায় যে দোয়াটি পড়তেন তিনি। হাদিসে এসেছে-
হজরত আনাস ইবনে মালেক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন কোনো ব্যক্তি তার ঘর থেকে বের হওয়ার সময় বলবে-
بِسْمِ اللَّهِ تَوَكَّلْتُ عَلَى اللَّهِ لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ
উচ্চারণ : ‘বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহি লা হাওলা ওয়া লা কুওয়াতা ইল্লা বিল্লাহ।’

তখন তাকে বলা হয়, তুমি হেদায়েত প্রাপ্ত হয়েছ, রক্ষা পেয়েছ ও নিরাপত্তা লাভ করেছ। সুতরাং শয়তানরা তার থেকে দূর হয়ে যায় এবং অন্য এক শয়তান বলে, তুমি ঐ ব্যক্তিকে কি করতে পারবে যাকে পথ দেখানো হয়েছে, নিরাপত্তা দেওয়া হয়েছে এবং (যাবতীয় বিপদ-আপদ থেকে) রক্ষা করা হয়েছে! (আবু দাউদ)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, মহামারি করোনার প্রাদুর্ভাবের এ সময়ে ঘরে কিংবা বাইরে শান্তি ও নিরাপত্তা পেতে এবং শয়তানের আক্রমণ থেকে মুক্ত থাকতে বেশি বেশি এ দোয়াটি পড়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। ঘরের বাইরে যেতে এ দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

সর্বশেষ
জনপ্রিয়