ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যে সব শিক্ষার্থীরা রাবিতে ভর্তির আবেদন করতে পারবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ১৪ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক প্রথমবর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ভর্তিচ্ছুদের দুটি ধাপে আবেদন প্রক্রিয়া শেষ করতে হবে। ভর্তি সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়।

যারা আবেদন করতে পারবে: এবারের ভর্তি পরীক্ষায় ২০২০ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), এ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতাধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ থেকে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাস করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে তবে তাদের প্রাপ্ত জিপিএ-৫ স্কেলে নির্ধারিত হবে। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/সার্টিফিকেট থাকতে হবে।

আবেদনকারীদের মানবিক বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৩ করে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) জিপিএ ৭.০০, বাণিজ্য বিভাগ থেকে (চতুর্থ বিষয়সহ) ৩.৫০ করে ৭.৫০ এবং বিজ্ঞান বিভাগ থেকে (চতুর্থ বিষয়সহ) ৩.৫০ করে ৮.০০ পেতে হবে। এবারও রাখা হয়েছে বিভাগ পরিবর্তনের সুযোগ।

মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা থেকে ২০২০ সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা (A, B, C) তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। সকল ইউনিটের জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড থাকতে হবে। 

আবেদনের সময়সীমা: আবেদন প্রক্রিয়াকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। প্রাথমিক আবেদন ও চূড়ান্ত আবেদন। প্রাথমিক আবেদন গত ৭মার্চ শুরু হয়েছে চলবে ১৮মার্চ রাত ১২টা পর্যন্ত। সার্ভিস চার্জসহ ফি ধরা হয়েছে ৫৫টাকা। প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে চূড়ান্ত আবেদন শুরু হবে ২৩ মার্চ দুপুর ১২টা থেকে শেষ হবে ৩১মার্চ রাত ১২টায়। আবেদন ফি ধরা হয়েছে ১১০০টাকা (সার্ভিস চার্জসহ)। এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http//:admission.ru.ac.bd) থেকে জানা যাবে।

সর্বশেষ
জনপ্রিয়