ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

রসুন খাওয়া যাদের জন্য বিপজ্জনক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৭, ৩ মার্চ ২০২৩  

রসুন খাওয়া যাদের জন্য বিপজ্জনক

রসুন খাওয়া যাদের জন্য বিপজ্জনক

রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি শুধু সবজির স্বাদই বাড়ায় না, এটি স্বাস্থ্যের জন্যও ভাল বলে বিবেচিত হয়। কিন্তু এটার যে শুধু উপকার আছে তাই নয়, অনেকের জন্য এটি খাওয়া ক্ষতির কারণও হয়ে দাঁড়ায়।

চলুন জেনে নেওয়া যাক কোন কোন মানুষের রসুন খাওয়া উচিত নয়-

রক্তচাপ বাড়তে পারে :

রসুন খেলে শরীরের রক্তচাপ বাড়তে শুরু করে। তাই যাদের নার্ভাসনেস, মাথা ঘোরা বা রক্তচাপের সমস্যা আছে তাদের রসুন খাওয়া কমাতে হবে। শরীরে রক্তের অভাব হলেও রসুন না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

লিভার ক্ষতিগ্রস্ত হতে পারে :

অ্যান্টিঅক্সিডেন্ট নামক উপাদান রসুনে থাকে, যার কারণে লিভারে টক্সিন জমতে পারে। এই পরিস্থিতিতে অতিরিক্ত রসুন খেলেও লিভারের ক্ষতি হতে পারে। তবে এটি সঠিক পরিমাণে সেবন করলে উপকার পাওয়া যায়।

গ্যাস অম্বলের সমস্যায় :

যাদের প্রায়শই গ্যাস-অম্লতা বা বুক জ্বালাপোড়ার সমস্যা রয়েছে, তাদেরও রসুন খাওয়া কমাতে হবে। এমনটা না করলে তাদের বুকে জ্বালাপোড়া এবং ব্যথার সমস্যা বেড়ে যেতে পারে। এছাড়াও, তাদের খাওয়া-দাওয়াতে সমস্যা হতে পারে।

বমি ও ডায়রিয়ায় রসুন খাবেন না :

যারা বমি এবং ডায়রিয়ার সমস্যায় ভুগছেন তাদের রসুন খাওয়া উচিত নয়। রসুনে গরমভাব থাকায়, এটি পেট গরম বা জ্বালাপোড়ার সমস্যা তৈরি করতে পারে। যার কারণে শরীরে অস্থিরতাসহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে একটা কথা মনে রাখবেন, রসুন যদি নিয়ম মেনে ও নির্দিষ্ট পরিমানে খান, তাহলে তার উপকারও শরীরে পড়বে। তাই রসুন খাওয়ার ক্ষেত্রে এর পরিমানের বিষয়টি মাথায় রাখুন।

সর্বশেষ
জনপ্রিয়