ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

রান্নাঘরের জিনিসপত্র পরিচ্ছন্নতায় লেবুর জাদু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৪, ২৮ অক্টোবর ২০২২  

রান্নাঘরের জিনিসপত্র পরিচ্ছন্নতায় লেবুর জাদু

রান্নাঘরের জিনিসপত্র পরিচ্ছন্নতায় লেবুর জাদু

বাঙালির খাবারের পাতে এক টুকরা লেবু থাকবে না, এমনটা যেন হওয়ার নয়। লেবু আমাদের দেশে যেমন সহজলভ্য, তেমনি এর গুণেরও শেষ নেই। তবে এই লেবু শুধু খাওয়া নয়, রান্নাঘরের জিনিসপত্রও পরিষ্কার করতে অনেক কাজে আসে। 

লেবুতে সাইট্রিক অ্যাসিড থাকায় এটি খুব ভালো পরিষ্কারের কাজ করে। গৃহস্থালি পরিচ্ছন্নতার কাজে লেবুর রস একরকম জাদুর মতোন কার্যকর। চলুন তবে জেনে নেয়া যাক লেবু দিয়ে গৃহস্থালি পরিচ্ছন্নতায় কিছু কৌশল সম্পর্কে- 

>>> লেবু অর্ধেক করে কেটে বেকিং সোডা লাগিয়ে রান্নাঘরের অথবা বেসিনের টেপের মুখে সারারাত লাগিয়ে রাখুন। এতে টেপে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে পানির ফ্লো স্বাভাবিক হয়ে যাবে।

>>> একটি পলিব্যাগে দুই টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ সাদা ভিনেগার ও এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে বাথরুমের শাওয়ারের মুখ ভালোভাবে ঘণ্টা দুয়েকের জন্য আটকে দিন। খেয়াল রাখবেন যেন মিশ্রণটি শাওয়ারের ছিদ্রগুলোতে প্রবেশ করতে পারে। এতে করে শাওয়ারে জমে থাকা আয়রন পরিষ্কার হয়ে যাবে।

>>> দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে এক চা চামচ গুঁড়া সাবান, এক চা চামচ লবণ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার লেবু অর্ধেক করে পেস্টটি লাগিয়ে রান্নাঘরের সিঙ্ক ঘষুন। দেখবেন সিঙ্ক নতুনের মতন চকচকে হয়ে যাবে।

সর্বশেষ
জনপ্রিয়