ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

শরীকদের সঙ্গে অচ্ছুৎ আচরণ বিএনপির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৬, ৭ ফেব্রুয়ারি ২০২৩  

শরীকদের সঙ্গে অচ্ছুৎ আচরণ বিএনপির

শরীকদের সঙ্গে অচ্ছুৎ আচরণ বিএনপির

চেষ্টা করে যাচ্ছে বিএনপি। গণ সমাবেশ, বিভাগীয় সমাবেশসহ একাধিক কর্মসূচি পালন করছেন তারা। তবে কোনো সমাবেশেই বিএনপির সঙ্গে ঐক্যফ্রন্ট কিংবা ২০ দলের কোনো নেতাকেই দেখা যাচ্ছে না বিগত ১ বছর যাবত। মূলত দলটি জোটের রাজনীতিতে লাভের চেয়ে লোকসানই বেশি হওয়ায় জোটবদ্ধ রাজনীতিতে আগ্রহ হারাচ্ছে বিএনপি। জোটবদ্ধ রাজনীতি থেকে দূরে থাকার সিদ্ধান্তও স্পষ্ট করছেন দলের নেতারা।

নতুন করে ক্ষমতায় আসার তাগিদে বিভাগীয় পর্যায়ে জনসভা করছে বিএনপি। যেখানে জোটের শরিকদের উপস্থিতি নেই। এসব কর্মসূচিতে আমন্ত্রণ জানানো হয়নি ঐক্যফ্রন্টকেও। ফলে বিএনপিতে ‘একলা চলা নীতি’র পুরোপুরি বাস্তবায়ন চোখে পড়ছে।

জোটের রাজনীতি নিয়ে স্পষ্ট করে কিছু না বললেও এ প্রসঙ্গে দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, যার যার দলের দলীয় প্রোগ্রাম তো আলাদা হওয়ারই কথা। জোট অথবা ফ্রন্টের অর্থ এই নয় যে, আমাদের দলীয় কোনো নিজস্ব প্রোগ্রাম হবে না, কর্মসূচি হবে না। ফলে এটা আমাদের দলীয় কর্মসূচি হচ্ছে। আর জোটের রাজনীতি থেকে আমরা অনেকদিন আগেই সরে এসেছি। বিএনপি তার পথ নিজের মতো করে দেখতে চায়। জোটে শরিকদের কার্যকারিতার চেয়ে তাদের জোটবদ্ধ থাকার ঝনঝনানিটাই বেশি দেখা যায়। ফলে তারা নিজেরা নিজেদের মতো গুছিয়ে উঠুক। বিএনপি তার নিজের মতো করেই ভাবছে।

বিষয়টি সম্পর্কে প্রায় একই অভিমত প্রকাশ করে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান বলেন, আমি মনে করি জোটের রাজনীতির বাস্তবতা এখন আর নেই। দলকে এগিয়ে নিতে শরিকদের বিশেষ প্রয়োজন নেই। আমরা দলকে নিজস্ব গতিতে এগিয়ে নিতে চাই। ফলে চাইলেই শরিকরা শরিকদের মতো করে চলতে পারে।

এদিকে মাঠ পর্যায়ের নেতা-কর্মীরা মনে করেন, মামলা-হামলা থেকে শুরু করে নানা প্রতিকূলতা মোকাবেলা করতে হয় তাদের। জোট-ফ্রন্টের ক’জন নেতার ফেসভ্যালু থাকলেও কর্মী-সমর্থক কম। এছাড়া ভোটের আগে শুরু হয় মনোনয়ন জটিলতা। অনেকটা বিএনপির ঘাড়ে ভর দিয়েই চলে তারা। ফলে জোটবদ্ধ রাজনীতির বাইরে থাকার সিদ্ধান্ত নিঃসন্দেহে যৌক্তিক ও সময়োপযোগী।

সর্বশেষ
জনপ্রিয়