ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশে ২৫ ভাগ বনায়ন করা হবে: দেলোয়ার হোসেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪১, ২৭ জুন ২০২১  

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন

পরিবেশ ভারসাম্য রক্ষা ও সবুজ বানানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশে ২৫ ভাগ বনায়ন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

শনিবার বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মাঠে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেলোয়ার হোসেন বলেন, পরিবেশ ভারসাম্য রক্ষায়, দেশমাতৃকার তাগিদে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে যাচ্ছে। দেশের পরিবেশ ভারসাম্য রক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা ভূমিকা পালন করলে বাংলাদেশে সুন্দর একটি পরিবেশ গড়ে উঠবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী বাংলাদেশে পরিবেশ ভারসাম্য রক্ষায় দেশে ২৫ ভাগ বনায়ন করা হবে। সবার সহযোগিতা পেলে শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়ন করতে সক্ষম হবো। এখানে কবি, সাহিত্যিক, শিক্ষকবৃন্দ যারা আছেন আপনারা পরিবেশ সম্পর্কে জনগণকে সচেতন করে পরিবেশ রক্ষায় গাছ রোপণ করার আহবান করুন। এতে মানুষ খুব সহজে তা গ্রহণ করবে। পরিবেশ রক্ষায় আপনাদের সুদক্ষ পরামর্শ আমাদের পথচলা আরো সুন্দর করবে।

আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, সম্প্রতি সময়ে বজ্রপাতে প্রাণহানি বেড়ে গেছে। পরিবেশ বিজ্ঞানীদের পর্রামশ অনুযায়ী বজ্রপাত প্রতিরোধে বড় গাছ দরকার। এ বড় গাছের মধ্যে একটা হলো তাল গাছ। আমরা বজ্রপাতের প্রভাব কমাতে সাত হাজার ২০০ তাল গাছের চারা রোপণ করবো। এ গাছের চারা রোপণ করার পর ১০ থেকে ১২ বছর পরে দেশের মানুষ সুফল পাবে। বিনামূল্যে চারা বিতরণ করার পাশাপাশি গাছ লাগাতে মানুষকে উদ্বুদ্ধ করা হবে।

বৃক্ষরোপণ কর্মসূচিতে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, অধ্যাপক মিজানুর রহমান।

সর্বশেষ
জনপ্রিয়