ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

শেরপুরে পল্লী অ্যাম্বুলেন্স চালু করল আমার বাড়ি আমার খামার প্রকল্প

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৯, ১২ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার জন্য পল্লী অ্যাম্বুলেন্স চালু করল আমার বাড়ি আমার খামার প্রকল্প। পল্লী সঞ্চয় ব্যাংকের উদ্যোগে ও আর্থিক সহায়তায় পল্লী অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান কর্মসূচি চলছে।
এর অংশ হিসেবে শেরপুর জেলার নকলা উপজেলায় সম্প্রতি দুই জন গ্রাহকের হাতে দুটি পল্লী অ্যাম্বুলেন্সের চাবি তুলে দেওয়া হয়েছে। যাদের হাতে অ্যাম্বুলেন্সের চাবি তুলে দেওয়া হয় তারা হলেন- উপজেলার বানেশ্বর্দী ইউনিয়নের বানেশ্বরদী গ্রামের আমিনুল ইসলাম ও ভূরদী গ্রামের সাতানী পাড়ার আনার মিয়া।
উপজেলা পরিষদ কমপ্লেক্স চত্বরে সরকারি নির্দেশনা মোতাবেক সীমিত পরিসরে অ্যাম্বুলেন্স বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান দুইজন প্রশিক্ষিত গ্রাহকের হাতে দুটি পল্লী অ্যাম্বুলেন্সের চাবি তুলেদেন। এসময় পল্লী সঞ্চয় ব্যাংকের নকলা উপজেলা শাখা ব্যবস্থাপক আতিকুল ইসলাম, সুপারভাইজার সৈকত সরকার, ক্যাশিয়ার মনির হোসেন, মাঠ সহকারী জাকির হোসেন, আব্দুল্লাহ আল মোমেন, মাহফুজুর রহমান শাকিল, মজিবর রহমানসহ সাংবাদিকরা স্বাস্থ্য বিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন।
আমার বাড়ি আমার খামার প্রকল্পের জেলা সমন্বয়কারী আনোয়ার হোসেন আজ ১২ এপ্রিল সকালে বাসসকে বলেন, পর্যায়ক্রমে পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে আরও কয়েকটি পল্লী অ্যাম্বুলেন্স চালু করা হবে।
শাখা ব্যবস্থাপক আতিকুল ইসলাম জানান, এরই মধ্যে উপজেলার ৫জন গ্রাহককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রাপ্যতা সাপেক্ষে বাকিদের মাঝে পল্লী অ্যাম্বুলেন্স বিতরণ করা হবে। বিশেষ ধরনের এ অ্যাম্বুলেন্সে রোগী পরিবহনের সকল সুযোগ সুবিধা রয়েছে। এটি রিচার্জেবল ব্যাটারি দ্বারা চালিত। এটিতে চালকের সিট ছাড়াও ১০ টি সিট রয়েছে। রোগীদের জন্য পৃথক সিটের ব্যবস্থা আছে, রয়েছে অক্সিজেন সিলিন্ডারসহ সাইরেন সিষ্টেম, রোগী উঠানোর জন্য ট্রেচার, ফাস্ট এইড বক্স ও টুল বক্স। এতে যাত্রী পরিবহন করারও সু ব্যবস্থা রয়েছে। এ অ্যাম্বুলেন্স তৈরীতে অনেক বেশি খরচ হলেও, পাইলট প্রকল্প হিসেবে গ্রাহকদের কাছে এটির মূল্য ধরা হয়েছে ২ লাখ ৫০ হাজার টাকা। এছাড়া এ অ্যাম্বুলেন্সের ভ্যাট ও গ্রাহকের কাছে পৌঁছানো পর্যন্ত যাবতীয় ব্যয় পল্লী ব্যাংক হতে বহন করা হচ্ছে বলে জানান শাখা ব্যবস্থাপক আতিকুল ইসলাম। চাহিদা অনুযায়ী প্রতিটি ইউনিয়নে কয়েকটি করে পল্লী অ্যাম্বুলেন্স পর্যায়ক্রমে বিতরণ করা হবে বলে তিনি জানান।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়