ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শেরপুরের ১৪ ইউনিয়নে বিশেষ পুষ্টি প্রশিক্ষণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৬, ৩ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

পুষ্টি সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা সদর উপজেলার ১৪ ইউনিয়নের ৩৬ গ্রামের মা ও শিশুদের দেয়া হবে বিশেষ পুষ্টি প্রশিক্ষণ। যাতে স্থানীয়ভাবে উৎপাদিত ও সহজপ্রাপ্য খাদ্য উপাদান ব্যবহার করে পুষ্টিমান সমৃদ্ধ খাবার তৈরী করে নিজেরা খেতে পারেন। এতে মারাত্মক অপুষ্টির শিকার শিশুদের পুষ্টির উন্নয়ন ঘটবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফিরোজ আল মামুন আজ বাসসকে জানান, সদর উপজেলার ১৪ ইউনিয়নের ১৬৭টি কিশোরী ক্লাবের সদস্যদের স্বাস্থ্য ও পুষ্টি সচেতনতা বাড়াতে উঠোন বৈঠক করার ওপর জোর দেয়া হয়েছে। যাতে স্কুল-কলেজের শিক্ষার্থীরা পুষ্টি সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করতে পারে।

এছাড়া গর্ভবতী মায়েরা যাতে কুসংস্কার মুক্ত হয়ে বেশী বেশী খাবার গ্রহণ করতে পারেন, খাদ্য নিরাপত্তা বেষ্টনীর আওতায় সরকার প্রদত্ত জিংক সমৃদ্ধ চাল যেন উপকারভোগীরা বিক্রি না করে নিজেরা খায় তার দিকে দৃষ্টি রাখার বিষয়ে সিদ্ধান্ত হাতে নেয়া হয়েছে। এছাড়া কামারিয়া ইউনিয়নের আন্ধারিয়া কবিরপুর মৌজায় নির্মিতব্য তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠির আবাসনে বসবাসকারীদের পুষ্টি উন্নয়নের জন্য সবজী বাগান তৈরী, বীজ বিতরণ এবং ৪০টি ছাগল প্রদান করা হবে।

শেরপুর সদরে পুষ্টি উন্নয়নে বিংগ্স (বাংলাদেশ ইনিশিয়েটিভ টু এনহেন্স নিউট্রেশন সিকিউরিটি এন্ড গভর্নেন্স) প্রকল্পর আওতায় যৌথভাবে কাজ করছে সরকার এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ‘উন্নয়ন সংঘ’। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এতে সহযোগিতা করছে। ওই প্রকল্পের আওতায় উপজেলা পুষ্টি উন্নয়ন সমন্বয় কমিটি সক্রিয়করণ এবং বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বিংস প্রকল্পের উপজেলা সমন্বয়কারি আনোয়ার জাহিদ বলেন, স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও পরিকল্পনা বিভাগ, জনপ্রতিনিধিদের সমন্বয়ে ১৪টি ইউনিয়নের ৩৬ হাজার মা ও শিশুকে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হবে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়