ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

সঙ্গীর ওপর নির্ভরশীল হওয়ার আগে যা করবেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৪, ২৪ ডিসেম্বর ২০২২  

সঙ্গীর ওপর নির্ভরশীল হওয়ার আগে যা করবেন

সঙ্গীর ওপর নির্ভরশীল হওয়ার আগে যা করবেন

প্রতিটি সম্পর্কই শ্রদ্ধা এবং বিশ্বাসের ওপর ভিত্তি করে গড়ে ওঠে। তবে মনে রাখতে হবে, অকারণেই কেউ সঙ্গীর ওপর নির্ভরশীল হয় না। পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ বজায় রেখেও স্বামী-স্ত্রীর মধ্যে একটি গভীর মানসিক বন্ধন থাকে। একটি সম্পর্কে উভয়পক্ষই নির্ভরতা সম্পর্কে সচেতন থাকলে দুইজনের মধ্যকার বন্ধন আরো মজবুত হয়।

পরস্পর নির্ভরশীল দম্পতি হওয়ার জন্য পরামর্শ হিসেবে ছয় উপায় রইল। চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে- 

>>> সঙ্গী আপনার প্রতি ক্ষিপ্ত হলে নিজের প্রতিক্রিয়া সম্পর্কে সচেতন হন। পরস্পরের ভুলগুলোকে দেখার দৃষ্টিভঙ্গি এবং ছাড় দেওয়ার প্রবণতা আপনার মানসিক উদারতার পরিচায়ক।

>>> আপনার পছন্দ এবং নিজের কাছে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে ভাবুন। নিজেকে আরো ভালোভাবে জানলে আপনি যেমন সম্পর্কের সীমানা নির্ধারণ করতে সক্ষম হবেন, তেমনি সঙ্গীর কাছে সৎ থেকে নিজের চাহিদাও প্রকাশ করতে পারবেন।

>>> নিজের মানসিক চাহিদা প্রকাশের মতোই সেগুলো জানাও বেশ গুরুত্বপূর্ণ। এর মধ্যে শ্রোতা হিসেবে আপনার দক্ষতাও অন্তর্ভুক্ত। অর্থাৎ আপনার নিজের একজন সহানুভূতিশীল সক্রিয় শ্রোতা হওয়া এবং আপনার সঙ্গী আপনার কথা কীভাবে শুনছে, সেদিকে মনোযোগ দিন।

>>> নিজের শখ, বন্ধুত্ব এবং ব্যক্তিগত লক্ষ্যের জন্য সময় বরাদ্দ রাখুন। নিজস্ব মূল্যবোধ এবং সুস্থ জীবনযাপনের জন্য প্রয়োজনীয় বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন।

>>> সঙ্গীর সঙ্গে থাকা সম্পর্কের লক্ষ্য এবং মান নিয়ে সচেতন থাকুন। সম্পর্কের এসব বিষয়ের উন্নতির জন্য নিয়মিতভাবে প্রয়োজনীয় জিনিসগুলোর তালিকা করুন।

>>> সম্পর্কে থাকাকালে সঙ্গীর সঙ্গে হওয়া কিংবা তার ছোটখাটো বিষয়ের দিকে গুরুত্ব সহকারে নজর দিন। সম্পর্ককে পূর্ণতা দেওয়ার জন্য বিলাসবহুল জীবনযাপন কিংবা বর্ণাঢ্য আয়োজনের প্রয়োজন নেই। সঙ্গীর ছোট ছোট পছন্দের বিষয়গুলোয় গুরুত্ব দিলেই পরস্পরের মধ্যে মানসিক বন্ধন দৃঢ় হয়।

সর্বশেষ
জনপ্রিয়