ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সমুদ্র অভিযানে ধরা পড়ল টাইটানিকের নতুন ভিডিও, সামনে এল অজানা তথ্য

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২২, ৫ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ০৯:৩৫, ৫ সেপ্টেম্বর ২০২২

সমুদ্র অভিযানে ধরা পড়ল টাইটানিকের নতুন ভিডিও, সামনে এল অজানা তথ্য

সমুদ্র অভিযানে ধরা পড়ল টাইটানিকের নতুন ভিডিও, সামনে এল অজানা তথ্য

বিখ্যাত টাইটানিক জাহাজ ডুবে যাওয়ার পর কেটে গেছে ১০০ বছরেরও বেশি সময়। ১৯১২ সালে আটলান্টিক মহাসাগরে একটি হিমশৈলের সাথে ধাক্কা লেগে ডুবে যায় বিশাল এই জাহাজটি, প্রাণ যায় প্রায় ১৫০০ যাত্রী ও ক্রুর। এতো বছর পরও টাইটানিক নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। সেই কৌতুহলের টানেই এবার সমুদ্রের গভীরে টাইটানিকের ধ্বংসাবশেষের তুলনামূলক স্পষ্ট ছবি ও ভিডিও ধারণ করেছে ওশান গেট নামের একটি বেসরকারি সংস্থা।

নতুনভাবে সামনে আসা টাইটানিকের এসব ভিডিও ৮ কে রেজ্যুলেশনের। ফলে আগের চেয়ে জাহাজের ধ্বংসাবশেষের অনেক বেশি বিস্তারিত ও স্পষ্ট দৃশ্য দেখা গেছে, যা এর আগে তোলা ভিডিওর চেয়ে অনেক উন্নত।

সংস্থাটির দাবি, অত্যাধুনিক ক্যামেরার সাহায্যে তোলা এসব ভিডিওর মাধ্যমে বিজ্ঞানীরা টাইটানিকের আরও অনেক নতুন তথ্য ও এর সাম্প্রতিক অবস্থা সম্পর্কে স্পষ্ট তথ্য পাবেন। এই অভিযানের ভিডিওটি ‘ওশানগেট এক্সপেডিশন’ নামের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।

এ নিয়ে টাইটানিক বিশেষজ্ঞ রয় গোল্ডেন বলেন, আমি এর আগে টাইটানিকের এতো স্পষ্ট ভিডিও দেখিনি। উদাহরণ হিসেবে বলতে পারি, এই ভিডিওতে টাইটানিকের নোঙ্গরে এর নির্মাতা প্রতিষ্ঠান নোয়াহ হিংলে অ্যান্ড সন্স লিমিটেডের নাম খোদাই করা দেখতে পেয়েছি। টাইটানিকের আগে তোলা কোনো ছবিতেই এই নাম দেখা যায়নি। তাছাড়া এই ভিডিওতে টাইটানিক যেখান থেকে দুইভাগে বিভক্ত হয়ে ভেঙে গিয়েছিল তাও স্পষ্ট দেখা গেছে। তাছাড়া এর গঠনশৈলি নিয়েও অনেক তথ্য পাওয়া যাবে।

ওশান গেটের পক্ষ থেকে জানানো হয়েছে, সমুদ্রের লবণাক্ততার কারণে টাইটানিক যেভাবে ক্ষয়ে যাচ্ছে তা বিশ্লেষণের জন্য আগামী এক বছর এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সর্বশেষ
জনপ্রিয়