ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাড়ে ১২ হাজার কোটি টাকা ব্যয়ে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪১, ৪ জুন ২০২৩  

সাড়ে ১২ হাজার কোটি টাকা ব্যয়ে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা

সাড়ে ১২ হাজার কোটি টাকা ব্যয়ে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা

পদ্মা নদীর ওপর গোয়ালন্দ থেকে পাটুরিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১২ হাজার ৭৫০ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের এডিপির অনুমোদের অপেক্ষায় থাকা প্রকল্পের তালিকায় এটি রাখা হয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বলেছেন, দ্বিতীয় পদ্মা সেতু কোথায় নির্মাণ করা তার সমীক্ষা শেষ হয়েছে। ঢাকা এবং দেশের পূর্বাঞ্চলের সঙ্গে মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা, রাজবাড়ী, ফরিদপুর ও নড়াইলের একাংশ, গোপালগঞ্জ, যশোর এবং মাদারীপুর জেলার দূরত্ব কমানোর জন্য গোয়ালন্দ-পাটুরিয়া অবস্থানে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ করা প্রয়োজন।

প্রস্তাবিত দ্বিতীয় পদ্মা সেতুর দৈর্ঘ্য হবে সাড়ে ৫ কিলোমিটার, প্রস্থ ১৮ দশমিক ১ মিটার। দুই প্রান্তে সংযোগ সড়ক হবে সাড়ে ১৫ কিলোমিটার।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, আগামী অর্থবছরের জন্য ৯টি বড় প্রকল্প এডিপিতে যুক্ত করা হয়েছে। মেট্রোরেল লাইন-২, দ্বিতীয় পদ্মা সেতু, কমলাপুরে মাল্টি মডেল হাব নির্মাণ, ঢাকা ইস্ট-ওয়েস্ট এক্সপ্রেস, চট্টগ্রাম টু কক্সবাজার হাইওয়ে উন্নয়ন, বে টার্মিনাল নির্মাণসহ মোট ৯টি প্রকল্পে প্রাথমিক খরচ ধরা হয়েছে এক লাখ ৫০ হাজার ৫৫০ কোটি টাকা।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদাউস বলেন, আমরা দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছি। প্রকল্পটি বাস্তবায়নের জন্য বৈদেশিক ঋণ চাচ্ছি। এটা চূড়ান্ত হয়ে গেলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সর্বশেষ
জনপ্রিয়