ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

সূচকের উত্থানে শেয়ারবাজারে লেনদেন চলছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৮, ১৭ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে।

মঙ্গলবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৬২ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ্ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬৮ ও ২১৩৮ পয়েন্টে অবস্থান করে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৯৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৮৬টির দাম বেড়েছে এবং ৩৮টির দাম কমেছে। আর ৯৩টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, জিবিবি পাওয়ার, রবি, বিএসসিসিএল, লংকাবাংলা, লাফার্জহোলসিম, আইএফআইসি ব্যাংক, রাহিমা ফুড, লুব-রেফ বাংলাদেশ, প্রিমিয়ার ব্যাংক ও সামিট পাওয়ার।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৮ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আরো ৬ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর একঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১০৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ৫৬টি কোম্পানির দাম বেড়েছে এবং ২৬টি কোম্পানির দর কমেছে। অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দর।

সর্বশেষ
জনপ্রিয়