ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

হোয়াইট হাউসের নতুন প্রেস সেক্রেটারি কে এই জ্যঁ-পিয়েরে?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৬, ৬ মে ২০২২  

ক্যারিন জ্যঁ-পিয়েরে

ক্যারিন জ্যঁ-পিয়েরে

হোয়াইট হাউজের পরবর্তী প্রেস সেক্রেটারি হচ্ছেন ক্যারিন জ্যঁ-পিয়েরে।


গতকাল বৃহস্পতিবার (৫ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজের পরবর্তী প্রেস সেক্রেটারি হিসেবে কারিনের নাম ঘোষণা করেছেন।

ক্যারিন প্রথম কৃষ্ণাঙ্গ, যিনি হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। শুধু প্রথম কৃষ্ণাঙ্গই নন, ক্যারিন হবেন হোয়াইট হাউজের প্রথম সমকামী প্রেস সেক্রেটারিও।

সাধারণত হোয়াইট হাউজে সাংবাদিকদের সামনে প্রতিদিনের সংবাদ ব্রিফিংয়ে আসেন প্রেস সেক্রেটারি, অর্থাৎ এটি একটি গুরুত্বপূর্ণ পদ।

বর্তমানে হোয়াইট হাউজের এই পদে দায়িত্বে আছেন জেন সাকি। তার ডেপুটি হিসেবে কাজ করছেন ক্যারিন। ১৩ মে বিদায়ী প্রেস সেক্রেটারি সাকির স্থলাভিষিক্ত হবেন তিনি। আর সাকি যোগ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এমএসএনবিসি’তে।

এক বিবৃতিতে কারিনের অভিজ্ঞতা, প্রতিভা ও সততার ভূয়সী প্রশংসা করেছেন বাইডেন। বলেছেন, হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি হিসেবে কারিনের নাম ঘোষণা করতে পেরে তিনি গর্ব বোধ করছেন।

বিদায়ী প্রেস সেক্রেটারি সাকিও এই নিয়োগ নিয়ে টুইট করেছেন। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি হিসেবে কারিনের নিয়োগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তিনি।

টুইটে সাকি লিখেছেন, ক্যারিন হবেন হোয়াইট হাউজ প্রেস সেক্রেটারি হিসেবে দায়িত্ব নিতে যাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম প্রকাশ্য এলজিবিটিকিউ প্লাস ব্যক্তি।

প্রতিনিধিত্বের ওপর অনেক কিছু নির্ভর করে। তিনি অনেকের কণ্ঠস্বর হবেন।

৪৪ বছর বয়সী ক্যারিন ২০০৮ ও ২০১২ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নির্বাচনী প্রচারে অংশ নিয়েছিলেন। হোয়াইট হাউজে বর্তমান পদে যোগ দেওয়ার আগে ২০২০ সালে বাইডেনের পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নিয়েছিলেন ক্যারিন।

বাইডেন যখন ওবামা প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখনো তার অধীন ক্যারিন কাজ করেছেন।  এছাড়া সংবাদমাধ্যম এমএসএনবিসি’তে একজন বিশ্লেষক হিসেবে কাজ করেছেন ক্যারিন। তিনি ডেমোক্রেটিক পার্টির রাজনীতিতে আছেন দুই দশক ধরে।

কারিনের জন্ম ফ্রান্সের সামুদ্রিক দ্বীপ মার্তিনিকে। তবে তিনি বেড়ে উঠেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। ফরাসিভাষী কারিনের মা-বাবা হাইতিয়ান। তারা একপর্যায়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন ক্যারিন। তার সঙ্গী সিএনএনের সাংবাদিক। তাদের একটি কন্যাসন্তান আছে।

সূত্র: বিবিসি

 

সর্বশেষ
জনপ্রিয়