ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

২০ দল নিয়ে টি-২০ বিশ্বকাপ, ওয়ানডে হবে ১৪ দলের

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৮, ১৫ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সময় যত গড়িয়েছে ততই কমেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টুর্নামেন্টগুলোতে অংশগ্রহণকারী দলের সংখ্যা। তবে সেই ভাবনা থেকে সরে এসে ভবিষ্যতে ২০ দল নিয়ে টি-২০ বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। একই সঙ্গে দল বাড়ছে ওয়ানডে বিশ্বকাপেও। বর্তমানে ১০ দল অংশ নিলেও সামনে হতে পারে ১৪ দলের ওয়ানডে বিশ্বকাপ।

এ নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি আইসিসি। তবে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো দাবি করেছে, আইসিসির বোর্ড সভায় এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এরই মধ্যে আইসিসির কর্তাদের পাশাপাশি বড় দলগুলোও এ বিষয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়েছে।

চলতি বছরের শেষ দিকে ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ আয়োজন করা হবে। এবারের আসরে বাড়ছে না দলের সংখ্যা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ২০২৪ টি-২০ বিশ্বকাপ ২০ দল নিয়ে হতে পারে। সেখানে দলগুলো চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি করে দল।

দল বাড়ানোর ভাবনা আছে ওয়ানডে বিশ্বকাপেও। ২০০৭ সালের বিশ্বকাপে ১৬টি দল অংশগ্রহণ করলেও ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে ১৪টি করে দল অংশগ্রহণ করেছিল। সেই সংখ্যা আরো কমেছে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে। সবশেষ এই আসরে ১৪ দলের পরিবর্তে মাত্র ১০টি দল অংশ নেয়।

৫০ ওভারের বিশ্বকাপেও দল বাড়াতে চাচ্ছে আইসিসি। এ কারণে টি-২০ বিশ্বকাপের মতো দল বাড়িয়ে ১৪ দলের ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করতে চায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তবে ঠিক কোন বিশ্বকাপ থেকে এই নিয়ম কার্যকর করা হতে পারে সেটি নিয়ে বিস্তারিত জানা যায়নি।

সর্বশেষ
জনপ্রিয়