ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

২৩ দেশের সঙ্গে অর্থনৈতিক চুক্তির সম্ভাব্যতা যাচাই সম্পন্ন: পররাষ্ট্রমন্ত্রী

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৫, ১০ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

ঢাকা বিশ্বের ২৩টি দেশের সঙ্গে বিভিন্ন ধরনের অর্থনৈতিক চুক্তির সম্ভাব্যতা যাচাই সম্পন্ন করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

গতকাল বৃহস্পতিবার (৯ জুন) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে প্রথম অর্থনৈতিক কূটনৈতিক সপ্তাহ উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ২৩টি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্য চুক্তি, মুক্ত বাণিজ্য চুক্তি ও সমন্বিত অর্থনৈতিক চুক্তি জন্য আমরা ইতোমধ্যেই সম্ভাব্যতা যাচাই করেছি। বেশ কয়েকটি দেশের সঙ্গে অগ্রাধিকারভিত্তিক ও মুক্ত বাণিজ্য চুক্তি চূড়ান্ত করার প্রক্রিয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে বাংলাদেশি মিশন অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে গভীরভাবে যোগাযোগ রক্ষা করে যাচ্ছে।

মোমেন বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে কিছু রূপকল্প প্রণয়ন করেছেন। ওই রূপকল্পগুলো বাস্তবায়ন করতে আমাদের দুটি প্যাকেজ প্রবর্তন করতে হবে- একটি হচ্ছে অর্থনৈতিক কূটনীতি এবং অপরটি হচ্ছে- গণকূটনীতি এবং তারা পরস্পরকে শক্তিশালী করবে।

‘২০২৬ সালের মধ্যে আমাদের দেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের প্রস্তুতি নিচ্ছে বিধায় অর্থনৈতিক কূটনীতি অধিকতর গুরুত্বপূর্ণ। ২০৩০ টেকসই উন্নয়ন অভীষ্ঠ (এসডিজি) ও ২০৪১ লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের জাতীয় প্রচেষ্টায়ও এটি গুরুত্বপূর্ণ।’

মন্ত্রী বলেন, এখন পর্যন্ত দেশের রপ্তানিযোগ্য নিটওয়্যারের প্রায় ৮০ শতাংশেরই ডাবল ট্রান্সফরমেশন চলছে, যার মধ্যে ওভেন পোশাক প্রায় ৫০ শতাংশ। সিরামিক শিল্প, জাহাজ-ভাঙ্গা শিল্প, সিমেন্ট শিল্প, ওষুধ শিল্প এবং তথ্য প্রযুক্তি (আইটি) এর মতো জ্ঞান-ভিত্তিক শিল্পকে অগ্রাধিকার দিয়ে আমাদের রপ্তানি খাতকে বহুমাত্রিক করার জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে। বাংলাদেশ এখন দক্ষিণ কোরিয়ায় রোবট, ভারতে জাহাজ এবং ইউরোপে ফার্মাসিউটিক্যালস রপ্তানি করছে।

অর্থনৈতিক কূটনীতি সপ্তাহের উদ্বোধনী অধিবেশনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সর্বশেষ
জনপ্রিয়