ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

নিমের ডাল দিয়ে দাঁত মাজার উপকারিতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৭, ২১ ডিসেম্বর ২০২২  

নিমের ডাল দিয়ে দাঁত মাজার উপকারিতা

নিমের ডাল দিয়ে দাঁত মাজার উপকারিতা

নিম এমন একটি গাছ, যার ডাল, পাতা, ছাল, বীজ-সবই খুব উপকারী। বিভিন্ন প্রসাধনী তৈরিতেও নিম ব্যবহার করা হয়। দাঁত ও মাড়ির সুস্থতায় নিমের ডাল ব্যবহার খুব কার্যকর। একটা সময় বেশিরভাগ মানুষেরই নিমডাল দিয়ে দাঁত মাজার অভ্যাস ছিল, তবে বর্তমানে কিছুসংখ্যক মানুষ আছেন যারা এখনও এ অভ্যাসের ধারা বজায় রেখেছেন। 

বিশেষজ্ঞদের মতে, নিমডালে থাকে এক ধরনের তৈলাক্ত পদার্থ। যা সহজেই আমাদের মুখের ভেতরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ছত্রাক ধ্বংস করে দিতে পারে। দাঁতের দীর্ঘস্থায়ী সমস্যার সমাধান করতে কার্যকরী ভুমিকা পালন করে এই নিমডাল। 

নিউট্রিশনিস্টের মতে, নিমের ডালে শক্তিশালী অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যার ফলে মুখের মধ্যে যে জীবাণু জন্মায় তা মূল থেকে নির্মূল করা সম্ভব।

ব্যাকটেরিয়া থেকে রক্ষা
নিমের ডাল মুখের জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে কার্যকর। এটি ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। নিমের দাঁতনের অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য দাঁত ও মাড়ি ভালো রাখতে দারুণ কার্যকর। এ ছাড়াও নিমের ডাল প্লাক, টার্টার এবং আলসার রোধ করতে পারে। তবে আপনি যদি প্রতিদিন ব্রাশ না করেন, তবে আপনার দাঁতের অ্যানামেল প্লাকে ভরে যাবে।

মাড়ি শক্তিশালী
নিমের ডাল দাঁতের ব্যথা কমায়, দাঁত পরিষ্কার করে, মাড়ির ফোলাভাব কমাতে পারে, মাড়ি শক্তিশালী করে, মুখের মধ্যকার জীবাণুও দূর করে। এ ছাড়া অনেকের মাড়ি দিয়ে রক্তপড়া, মুখে দুর্গন্ধ বা পাইরিয়ার সমস্যায় ভোগেন। নিমের দাঁতন মুখের দুর্গন্ধ দূর করতে, দাঁতের ফাঁকে জীবাণু সংক্রমণ রোধ করতে, দাঁতের গোড়া মজবুত করতে ও মাড়ি থেকে রক্তপাত হওয়া কমাতে বেশ কার্যকর।

দাঁত সাদা হয়
নিম দাঁত সাদা করতে খুব সহায়ক। এটি দাঁতের হলুদ বর্ণ দূর করে দাঁতকে ধবধবে সাদা করে তোলে। এ ছাড়া, নিমের ডাল মাউথ ফ্রেশনার হিসেবেও কাজ করে।

মুখের দুর্গন্ধ দূর হয়
অনেকেরই মুখে দুর্গন্ধ হয়ে থাকে। টুথপেস্ট, মাউথওয়াশ ইত্যাদি ব্যবহার করেও মেলে না সমাধান। নানা কারণেই মুখে দুর্গন্ধ হতে পারে। কারণ যাই হোক না কেন, এটি দূর করতে বেশ কার্যকর একটি উপায় হলো নিমের ডালের ব্যবহার। আপনার যদি মুখে দুর্গন্ধের সমস্যা থাকে, তবে নিয়মিত নিমের ডাল দিয়ে দাঁত মাজুন।

সর্বশেষ
জনপ্রিয়