ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

পরীক্ষায় ফেল করে কৃষিকাজ, টমেটো বিক্রি করে এক মাসে কোটিপতি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৫১, ২২ জুলাই ২০২৩  

পরীক্ষায় ফেল করে কৃষিকাজ, টমেটো বিক্রি করে এক মাসে কোটিপতি

পরীক্ষায় ফেল করে কৃষিকাজ, টমেটো বিক্রি করে এক মাসে কোটিপতি

দশম শ্রেণির পরীক্ষায় ফেল করেছিলেন। তারপর আর স্কুলে যাননি। পড়াশোনার পাঠ চুকিয়ে চাষবাসের কাজে লেগে পড়েছিলেন। গত এক মাসের মধ্যে কোটিপতি হয়েছেন সেই কৃষক। সবটাই হয়েছে টমেটোর জন্য।

গত মাসের ১৫ তারিখ থেকে এখন পর্যন্ত টমেটো বিক্রি করে ১ দশমিক ৮ কোটি রুপি আয় করেছেন ভারতের তেলঙ্গানার কৃষক বি মহিপাল রেড্ডি। টমেটো বিক্রি করে যে তিনি এমন ‘জ্যাকপট’ পাবেন, তা ভাবতেও পারেননি।

গত কয়েক দিন ধরেই ভারতের বাজারে অগ্নিমূল্য টমেটো। দেশটির বিভিন্ন রাজ্যে কেজিপ্রতি টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ২০০ রুপি করে। এই পরিস্থিতিতে টমেটো বিক্রি করে অনেক কৃষকেরই ব্যাপক লাভ হচ্ছে। সেই তালিকায় এবার জুড়লো তেলঙ্গানার কৃষকের নাম।

রেড্ডি জানিয়েছেন, তিনি প্রায় সাত হাজার বাক্স টমেটো বিক্রি করেছেন। তার মোট ১০০ একর জমি রয়েছে। গত চার বছর ধরে প্রায় ৪০ একর জমিতে সবজি ও টমেটোর চাষ শুরু করেন তিনি। চলতি বছরে টমেটো বিক্রি করে কোটিপতি হলেন ওই কৃষক। ১০০ একর জমির মধ্যে বাকি ৬০ একর জমিতে ধান চাষ করেন তিনি।

রেড্ডি আরো বলেছেন, চলতি মৌসুমে গত ১৫ এপ্রিল আট একর জমিতে টোমেটো চাষ শুরু করি। আমার জমিতে টমেটো ‘এ গ্রেডের’। ক্ষেতে জাল দিয়ে ঘিরেছিলাম। খুব ভালো ফসল হয়েছে। দারুণ লাভ করেছি। দাম বৃদ্ধির মধ্যে টমেটো চুরির বেশ কয়েকটি ঘটনাও প্রকাশ্যে এসেছে। আবার টোমেটো চাষিকে খুনের অভিযোগও উঠেছে অন্ধ্রপ্রদেশে। চুরি ঠেকাতে সবজি দোকানো নিরাপত্তা বৃদ্ধির ছবিও প্রকাশ্যে এসেছে।

সর্বশেষ
জনপ্রিয়