ঢাকা, বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

২০৪১ সালে হবে আধুনিক ও স্মার্ট বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৩  

২০৪১ সালে হবে আধুনিক ও স্মার্ট বাংলাদেশ

২০৪১ সালে হবে আধুনিক ও স্মার্ট বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০৪১ সালের মধ্যে দেশ হবে আধুনিক ও স্মার্ট বাংলাদেশ। একই সঙ্গে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষাভাষী মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত চারদিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের বাংলাদেশ হবে আধুনিক ও স্মার্ট বাংলাদেশ। বাঙালির ভাষা, সাহিত্য, সংস্কৃতি সব মিলিয়ে বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলবে। মাতৃভাষার পাশাপাশি বিদেশী ভাষা শেখার গুরুত্বের কথা বলেছেন প্রধানমন্ত্রী। সরকারের নেওয়া নানা পদক্ষেপের কারণে তরুণ প্রজন্ম নানা ভাষা শিখে স্বাবলম্বী হতে পেরেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, বিশ্বের যত বিপন্ন ভাষা আছে তা মাতৃভাষা ইন্সটিটিউটে সংরক্ষণ করা হবে। এখানে ভাষা নিয়ে গবেষণা হবে, সবাই শিখতে পারবে। ভাষা গবেষকদের ফেলোশিপ ও বৃত্তি দেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। এজন্য ফান্ডের ব্যবস্থা করে দেওয়া হবে।

ভাষা সংরক্ষণে ভূমিকা রাখায় এবছর জাতীয় পর্যায়ে আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক পেয়েছেন পুলিশ কর্মকর্তা হাবিবুর রহমান ও রনজিত সিংহ। আন্তর্জাতিক পদক পেয়েছেন ভারতের মাহেন্দ্র কুমার মিশ্র এবং কানাডার প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ লাভারস অফ ওয়ার্ল্ড সোসাইটি। পরে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে ভাষা জাদুঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ
জনপ্রিয়