ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

ঝামেলা কমাতে অটোমেশন হচ্ছে এমপিওভুক্তির প্রক্রিয়া

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩০, ১৩ জুলাই ২০২৩  

ঝামেলা কমাতে অটোমেশন হচ্ছে এমপিওভুক্তির প্রক্রিয়া

ঝামেলা কমাতে অটোমেশন হচ্ছে এমপিওভুক্তির প্রক্রিয়া

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের ভোগান্তি কমাতে এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে নিয়োগ পাওয়া নতুন শিক্ষকদের এমপিওভুক্তির জন্য ঝামেলা পোহাতে হবে না। 

জানা যায়, শিক্ষক নিবন্ধনের ভাইভার সময়ই তাদের সব কাগজ যাচাই করে সার্ভারে সংরক্ষণ করা হবে। যোগদানের পর প্রার্থীর সব তথ্য সংগ্রহ করে তাকে এমপিওভুক্ত করা হবে।

তবে চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগে যেসব প্রার্থী চূড়ান্ত নিয়োগ সুপারিশ পাচ্ছেন তারা এমপিওভুক্তিতে অটোমেশনের এ সুবিধা পাবেন না। ১৭তম শিক্ষক নিবন্ধনের ভাইভা থেকে প্রার্থীদের তথ্য সংগ্রহ করে পঞ্চম ধাপে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থেকে এ নতুন পদ্ধতি কার্যকর হতে পারে।

গত মঙ্গলবার এমপিওভুক্তির প্রক্রিয়া সময়োপযোগী করতে আয়োজিত কর্মশালায় এ বিষয়ে আলোচনা হয়। কর্মকর্তারা বলেন, এমপিওভুক্তি প্রক্রিয়া অটোমেশন করার প্রাথমিক সিদ্ধান্ত হলেও এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কর্মশালা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এদিন সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে (আমাই) এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে ৪৯ জন কর্মকর্তা ও ৭জন শিক্ষকসহ মোট ৫৬জন অংশ নেন। 

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে বলেন, এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশনে আসছে। এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট সবার মতামত নিয়ে এমপিওভুক্তির প্রক্রিয়া অটোমেশন করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

সর্বশেষ
জনপ্রিয়