ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

দীর্ঘ সময় স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:১২, ২৪ অক্টোবর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্মার্টফোনের প্রায় সবকিছুই ঠিক আছে। তবে ব্যাটারি নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। কিন্তু ব্যাটারি চার্জ দেওয়ার কিছু পদ্ধতি আছে, যাতে ব্যাটারি অনেক দিন পর্যন্ত ভালো রাখা সম্ভব হয়। 

স্মার্টফোনের জন্য ১০০ ভাগ চার্জ সব সময় ভালো নয়। যেকোনো স্মার্টফোনে সম্পূর্ণ ১০০ ভাগ চার্জ না দিয়ে ৯০ থেকে ৯৫ ভাগ পর্যন্ত চার্জ দিলে মোবাইল ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকে। তবে সপ্তাহে একবার শতভাগ চার্জ করা যেতে পারে। এ প্রক্রিয়ার সাহায্যে ‘ব্যাটারি রিক্যালিব্রেট’ হবে। কোনো ফোনের জন্যই ভালো নয়। সাধারণত আমাদের ফোনে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকে। এই ব্যাটারিগুলো সবচেয়ে ভালো কাজ করে যখন এতে ৩০ থেকে ৫০ ভাগ পর্যন্ত চার্জ থাকে।

তবে এখনকার স্মার্টফোনগুলোতে ব‍্যাটারিতে সে রকম সুরক্ষা ব্যবস্থা দেওয়া থাকে, যাতে ফুল চার্জ হওয়ার পর ফোনগুলো চার্জ নেয়া বন্ধ করে দেয় এবং কিছু কিছু ফোনে ১০০ ভাগ চার্জ হওয়ার পরে আপনি সারাদিন ফোন চার্জে লাগিয়ে রাখলেও কোনোভাবেই ফোনে চার্জ হবে না।

তবে এরপরেও রাতজুড়ে চার্জ দেওয়ার অভ্যাস থাকলে, তা পরিত্যাগ করতে হবে। রাতে ফোন চার্জ দিয়ে আমরা অনেক সময় ঘুমিয়ে যাই। এতে ব্যাটারির ওপর চাপ পড়ে। অনেক সময় স্মার্টফোন খুব গরম হয়।

এছাড়াও স্মার্টফোন যখন চার্জে দেওয়া হয় তখন সেটা কখনোই ব্যবহার করবেন না। অনেক ক্ষেত্রে দেখা যায়, স্মার্টফোন চার্জে দিয়ে গেম খেলার সময় মোবাইলের ডিসপ্লে, প্রসেসর এবং অন্যান্য অংশতে ব্যাটারি থেকেই পাওয়ার ব্যবহার হতে থাকে। এতে ব্যাটারির ওপর প্রভাব পড়ে।

মনে রাখবেন, যখন মোবাইলের ব্যাটারির চার্জ ২০ ভাগ থেকে কম থাকলে তা পুরো ডিভাইসটিকে দুর্বল করে দেয়। দিনের পর দিন ২০ ভাগের নিচে চার্জ থাকা অবস্থায় বিভিন্ন অ্যাপ ব্যবহার করলে তা স্মার্টফোনটির আয়ু কমিয়ে দেয়। এ কারণে ২০ ভাগের কম চার্জ হওয়ার আগেই ফোন চার্জে লাগাতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়