ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩২, ৯ এপ্রিল ২০২৪  

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

আজ ২৯ রমজান। পবিত্র মাহে রমজান বিদায় নিচ্ছে, দ্বারপ্রান্তে খুশির ঈদ। এক মাস সিয়াম সাধনা শেষে মুসলমানদের অন্যতম এই প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে, জানা যাবে আজ সন্ধ্যায়। এ জন্য সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। সেখানেই পর্যালোচনা করে নির্ধারণ করা হবে খুশির ঈদের দিন-তারিখ। এদিকে সৌদি আরবের আকাশে গতকাল শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা যায়নি। তাই আজ ৩০ রোজা পালন শেষে আগামীকাল বুধবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপন করা হবে।

আজ বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে কাল বুধবার দেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। আর আজ চাঁদ দেখা না গেলে বুধবার ৩০ রোজা পূর্ণ হবে। সে ক্ষেত্রে ঈদ উদযাপন করা হবে পরশু বৃহস্পতিবার। ইসলামিক ফাউন্ডেশন গতকাল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আজ সন্ধ্যা সাড়ে ৬টায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে। বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে টেলিফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন। সাধারণত সৌদি আরব বা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপনের পরদিন বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়ে থাকে। আবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে একই দিনে বাংলাদেশের কিছু এলাকায় কেউ কেউ ঈদ উদযাপন করে আসছেন। ঈদ উদযাপনের জন্য শহরের মানুষ ছুটছে শেকড়ের টানে আপনজনের কাছে। সড়ক-মহাসড়কে এখন ঘরমুখো মানুষের ভিড়। আর শেষ মুহূর্তে কেনাকাটায় ভিড় লেগেছে শপিংমল, মার্কেট ও ফুটপাথের বাজারগুলোতে। রাজধানীসহ সারা দেশে সরকারি-বেসরকারি উদ্যোগে ঈদ জামাতের প্রস্তুতিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। রাজধানীতে হাই কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি, বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, মুসলিম বিশ্বের কূটনীতিকরা জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন। আবহাওয়া প্রতিকূল থাকলে সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আজই শেষ অফিস করবেন সরকারি চাকরিজীবীরা। আগামীকাল বুধবার থেকে পয়লা বৈশাখের ছুটিসহ টানা পাঁচ দিনের সরকারি ছুটি শুরু হবে।

সর্বশেষ
জনপ্রিয়