ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ইতিহাস কুমিল্লার পক্ষে, পাল্টাতে পারবে বরিশাল?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৪, ১ মার্চ ২০২৪  

ইতিহাস কুমিল্লার পক্ষে, পাল্টাতে পারবে বরিশাল?

ইতিহাস কুমিল্লার পক্ষে, পাল্টাতে পারবে বরিশাল?

বিপিএলের ফাইনাল আজ। শেষ হাসিটা কে হাসবে? সুপার ফ্রাইডেতে বিপিএলের দশম আসরের শিরোপা কার হাতে উঠছে? সব প্রশ্নের উত্তর মিলবে আজ রাতেই। আজ শুরু হচ্ছে সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিপিএলের ফাইনাল। এতে মুখোমুখি হচ্ছে লিটন দাসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স আর তামিম ইকবালের ফরচুন বরিশাল।

বিপিএলে এখন পর্যন্ত চারবার ফাইনালে উঠে কখনোই হারেনি কুমিল্লা। আর তিনবার ফাইনাল খেললেও বরিশাল বিভাগে কখনো যায়নি বিপিএলের ট্রফি। তবে এই ফাইনালের মঞ্চেও আছে অন্যরকম এক লড়াই। টি-টোয়েন্টি ক্রিকেট ব্যাটারদের খেলা। বিপিএলের ফাইনালের দিনে এসেও সেরা ব্যাটার কে সে লড়াইয়ের নিষ্পত্তি হয়নি। সেরার দৌড়ে অন্তত চারজন আছেন যারা উঠে আসতে পারেন শীর্ষস্থানে। সম্ভাবনার তালিকায় এদের মাঝে সবার চেয়ে এগিয়ে বরিশালের তামিম ইকবাল এবং কুমিল্লার তাওহিদ হৃদয়। 

২০২২, ২০১৫ ও ২০১২ সালে হওয়া প্রথম আসরের ফাইনালে উঠেও দুইবার কুমিল্লা ভিক্টোরিয়ান্স (২০২২ ও ২০১৫) এবং একবার ঢাকা গ্ল্যাডিয়েটর্সের কাছে হেরে রানার্সআপ হয়েছে বরিশাল। এবার কি ভাগ্যের চাকা ঘুরবে? নিজেদের না পারার ইতিহাস পাল্টাতে পারবে বরিশাল?

শুক্রবার সন্ধ্যায় শেরে বাংলায় এবারের বিপিএল ফাইনালে জিততে হলে ইতিহাস বদলাতে হবে বরিশালকে। তামিম ইকবালের দল চ্যাম্পিয়ন হলেই বিপিএলে নতুন ইতিহাস রচিত হবে। পাশাপাশি এই ফাইনালে আছে আরও এক অর্জনের হাতছানি। ইতিহাস জানাচ্ছে, বরিশালের দুই সিনিয়র সদস্য এবং ভায়রা ভাই মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ আগে কখনো বিপিএল ট্রফি জেতেননি।

পঞ্চপাণ্ডবের বাকি তিন সদস্য মাশরাফি বিন মর্তুজা চারবার, সাকিব আল হাসান দুইবার আর তামিম ইকবাল একবার করে ট্রফি জিতলেও মুশফিক আর মাহমুদুল্লাহর বিপিএল ট্রফি অধরাই রয়ে গেছে। এবার সেই আক্ষেপ ঘোচানোর সুযোগ তাদের।

অন্যদিকে নিশ্চিতভাবেই টুর্নামেন্টের সবচেয়ে আলোচিত দুজন ব্যাটার। এই দুই ক্রিকেটার ফাইনালে নিজেদের রানসংখ্যা বাড়িয়ে নেয়ার সুযোগও পাচ্ছেন। আপাতত দুজনের পার্থক্যটা মাত্র ৬ রানের। খেল দেখাতে পারেন লিটন কুমার দাস কিংবা মুশফিকুর রহিম। শীর্ষ পাঁচে যারা আছেন, তাদের মাঝে একমাত্র তানজিদ হাসান তামিমই (৩য় স্থান) ফাইনাল খেলছেন না।

এবারের বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক এখন পর্যন্ত তামিম ইকবাল। ১৪ ইনিংসে করেছেন ৪৫৩ রান। এক ইনিংস কম খেলে হৃদয়ের সংগ্রহ ৪৪৭ রান। তবে ধারাবাহিকতা এবং ব্যাটিং নৈপুণ্যের দিক থেকে এগিয়ে থাকবেন হৃদয়ই। কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে ১৩ ইনিংসে হৃদয়ের রান ৪৪৭, গড় ৪০.৬৩, স্ট্রাইক রেট ১৪৯.৪৯।

তিন শেষে সব ছাপিয়ে একটাই প্রশ্ন, কুমিল্লার পঞ্চম শিরোপা নাকি বরিশালের প্রথম?

সর্বশেষ
জনপ্রিয়