ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ঈদের পরের আন্দোলন নিয়ে শঙ্কায় বিএনপির হাইকমান্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩০, ৯ এপ্রিল ২০২৪  

ঈদের পরের আন্দোলন নিয়ে শঙ্কায় বিএনপির হাইকমান্ড

ঈদের পরের আন্দোলন নিয়ে শঙ্কায় বিএনপির হাইকমান্ড

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিয়ে আরও বেকায়দায় পড়া বিএনপি এখন কী করবে? বর্তমান সংসদ ভেঙে তারা আবারও নতুন নির্বাচনের দাবি তুলবে নাকি পরবর্তী নির্বাচনের জন্য পাঁচ বছর অপেক্ষা করবে? এরই মধ্যে দলটির দায়িত্বশীলরা জানিয়েছেন, ঈদের পর দাবি আদায়ে কঠোর আন্দোলনের কর্মসূচি নিয়ে মাঠে নামবে বিএনপি।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেন, ‌’যেসব দাবিতে বিএনপি নির্বাচনের আগে আন্দোলনে নেমেছিল সে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আমরা ঈদের পর নতুন উদ্যমে কর্মসূচি নিয়ে মাঠে নামব। ‘

সূত্র বলছে, বিএনপি একটি সফল আন্দোলন করার চেষ্টা করছে ঠিকই, কিন্তু গত এক যুগ ধরে বিএনপি তারা ইতিহাসের সবচেয়ে ক্রান্তিকাল পার করছে। দিন যত অতিক্রান্ত হচ্ছে বিএনপির সংকট ততোই বাড়ছে। বিএনপি কর্মসূচি পালনের চেষ্টা করছে, কিন্তু এখন পর্যন্ত সফলতার স্বাদ পায়নি। বরং নেতৃত্বে পালাবদলের প্রক্রিয়া শুরু করতে গিয়ে তৃণমূল নেতাদের সঙ্গে শীর্ষ নেতৃত্বের সম্পর্কের অবনতি হয়েছে। তাই ঈদের পর আন্দোলন কর্মসূচি বাস্তবায়ন নিয়ে সংশয়ে বিএনপির হাইকমান্ড।

কারণ, ঈদের পর আন্দোলন নিয়ে খোদ বিএনপিতে হাসিঠাট্টা, ক্ষোভ এবং সমালোচনার সৃষ্টি হয়েছে। তৃণমূল বিএনপি নেতারা বলছেন, এ পর্যন্ত ৩০ ঈদ পার হয়েছে কিন্তু জোরালো আন্দোলন গড়ে তুলতে পারেনি হাইকমান্ড। তারপরও প্রতিবারই বলে ‘ঈদের পর কঠোর আন্দোলন গড়ে তোলা হবে’, ‘নতুন কর্মসূচী আসছে ঈদের পর’। কেন্দ্রীয় নেতাদের লজ্জা থাকা উচিত! হাইকমান্ড বুঝতে চায় না যে, তাদের মুখে ঈদের পরে আন্দোলন, কর্মসূচীর কথা শুনলে দেশবাসী হাসিঠাট্টা করে।

আন্দোলন নিয়ে তৃণমূল নেতাদের এমন মন্তব্যের কারণেই সংশয়ে বিএনপির লন্ডন পলাতক হাইকমান্ড।

সর্বশেষ
জনপ্রিয়