ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কখনো কি রাসুল (সা.) ভাত খেয়েছেন?

ইসলাম ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৯, ২০ এপ্রিল ২০২২  

ভাত। প্রতীকী ছবি

ভাত। প্রতীকী ছবি

রাসুল (সা.) কখনো ভাত খেয়েছেন কি না? এমন প্রশ্নে প্রথমে চিন্তা করতে হবে, আরবে কি তখন ভাতের প্রচলন ছিল? আমাদের সুন্নিদের কোনো কিতাবে রাসুল (সা.) এর ভাত খাওয়ার কথা বর্ণিত হয়নি। তবে রাসুল সা.-এর হাদিসে চালের কথা আছে। একটি বর্ণনাতেই রয়েছে।

তিন ব্যক্তি পাহাড়ে আশ্রয় নিয়েছিল। এ সময় ঝড়ে পাহাড়ের গুহামুখ বন্ধ হয়ে যায়। তিনজনের একজন ছিল যে একজন শ্রমিককে নির্দিষ্ট পরিমাণ চালের বিনিময়ে কাজে লাগিয়েছিল। এ গল্প অনেক দীর্ঘ। কোনো কোনো বর্ণনায় তার পারিশ্রমিক হিসেবে চালের কথা এসেছে।

সুন্নিদের কিতাবে না থাকলেও শিয়াদের গ্রন্থে এ সম্পর্কে অনেক হাদিস রয়েছে। আল্লামা মাজলিসি সংকলিত বিহারুল আনওয়ার গ্রন্থে একটি অধ্যায় আছে ভাতের ফজিলত বিষয়ক। সেখানে কোনো কোনো বর্ণনায় ভাতকে শ্রেষ্ঠ খাবার বলা হয়েছে।

রাসুল (সা.) ও হজরত আলি বহুবার যে ভাত বা বিরিয়ানি খেয়েছেন সে কথার উল্লেখও রয়েছে সেখানে। মূলত রাসুল (সা.) সম্পর্কিত বর্ণনাগুলো যে বিশুদ্ধ নয় তা বর্ণনার ধরন দেখলেই বোঝা যায়। কিন্তু হজরত আলি (রা.) ভাত খেলে খেতেও পারেন। কারণ তিনি কুফায় বসবাস করেছেন।

ইরানের মানুষ রুটি ও ভাত খেলেও কিসরার দরবার ও আমির উমারারা উৎসব পার্বনে উন্নতমানের বিরিয়ানির আয়োজন করত। ইরানে ধান চাষ হতো। এখনও উন্নত মানের বাসমতি ধান চাষের জন্য ইরানের কোনো কোনো অঞ্চল বিখ্যাত।

জাফরান জর্দা ও বিরিয়ানির চল ইরানে বহু আগ থেকেই আছে। বিরিয়ানি শব্দটিই ফারসি। এর অর্থ হচ্ছে ভুনা। বিরিয়ানিতে ভুনা মাংস দেয়া হয় বলে হয়তো এর নাম বিরিয়ানি রাখা হয়েছে।

রাসুল (সা.) কখনো হয়তো ভাত খাননি। এজন্য ভাত না খেয়ে কি রুটি খাওয়া সুন্নাত হবে? এমন চিন্তাও হয়তো কেউ করতে পারেন। 

সর্বশেষ
জনপ্রিয়