ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা বাংলাদেশ ব্যাংকের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৮, ৩১ মে ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

কোভিড-১৯ মহামারির উদভূত পরিস্থিতিতে সরকার ঘোষিত চলমান বিধিনিষেধের সময় আগামী ৬ জুন পর্ন্ত সময় বাড়ানো হয়েছে। এ সময়ে সীমিত পরিসরে খোলা থাকছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। তবে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিসেবা অব্যাহত রাখতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৩০ মে) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট (পিএসডি) এ বিষয়ে একটি নির্দেশনা জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে।

বিএসিএইচ’র মাধ্যমে হাইভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা চালু থাকবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মতে, কেন্দ্রীয় ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বিএসিএইচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)-এ তিন প্ল্যাটফর্মের কার্যক্রম সীমিত পরিসরে চলবে। এ তিন প্ল্যাটফর্মের সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা এক ব্যাংক থেকে অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করে থাকে।

যে কোনো রেগুলার চেক বেলা সাড়ে ১২টার মধ্যে ক্লিয়ারিং এবং এসব চেক বিকেল সাড়ে ৩টার মধ্যে নিষ্পত্তি হবে। আর পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য দুপুর ১২টার মধ্যে পাঠাতে হবে, যা দুপুর ২টার মধ্যে নিষ্পত্তি হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সময়ের মধ্যে চেক ক্লিয়ারিং করবে বিএসিএইচ।

আরটিজিএস’র লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। তবে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে।

সর্বশেষ
জনপ্রিয়