ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

জেদ্দা থেকে উড়ে মক্কায় যেতে পারবেন হজযাত্রীরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ১৪ জানুয়ারি ২০২৪  

জেদ্দা থেকে উড়ে মক্কায় যেতে পারবেন হজযাত্রীরা

জেদ্দা থেকে উড়ে মক্কায় যেতে পারবেন হজযাত্রীরা

জেদ্দা এবং মক্কায় হাজিদের আনা-নেয়ার জন্য এয়ার ট্যাক্সি চালুর পরিকল্পনা করছে সৌদি আরব। বিশ্বজুড়ে মুসলিমদের কাছে পবিত্রতম স্থান গ্র্যান্ড মসজিদে ওমরাহ পালনকারীদের যাতায়াত সহজ করার জন্য বিমান পরিষেবা চালুর পরিকল্পনা হচ্ছে বলে জানান এক সৌদি কর্মকর্তা।

এ পরিকল্পনাকে সামনে রেখে ১০০টি লিলিয়াম জেট কেনার চুক্তি করেছে সৌদি আরবের এয়ারলাইন্স সাউদিয়া। জার্মান ইলেকট্রিক ভার্টিক্যাল টেক অফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল) বিমান কিনবে সংস্থাটি।

সাউদিয়া গ্রুপের কর্পোরেট কমিউনিকেশনের পরিচালক আবদুল্লাহ আল শাহরানি বলেন, জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে গ্র্যান্ড মসজিদের কাছে মক্কা হোটেল ও অন্য পবিত্র স্থানগুলোর মধ্যে ওমরাহ পালনকারীদের যাতায়াত মসৃণ করতে এই উদ্যোগ নেয়া হচ্ছে। ইভিটিওএল এয়ার ট্যাক্সি সর্বোচ্চ ছয়জন যাত্রী বহন করতে পারবে।, এ ধরনের বিমান সৌদি আরবে প্রথমবারের মতো ব্যবহার করা হবে।

এ ধরনের এয়ার ট্যাক্সি চালানোর অনুমতি পাওয়ার জন্য দেশের আইনি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সৌদি এয়ারলাইন্স কাজ করছে বলেও জানান আল শাহরানি। চলতি মৌসুমে ওমরাহ কিংবা অন্য তীর্থযাত্রীদের সঙ্গে হজযাত্রীদের পরিবহনের ক্ষেত্রেও গুণগত মানের উল্লেখযোগ্য পরিবর্তন সাধিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সৌদি আরব সম্প্রতি ওমরাহ পালনের জন্য দেশটিতে আসতে ইচ্ছুক মুসলিমদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা চালু করেছে। ভিসাধারী ব্যক্তিদের স্থল, নৌ ও বিমান- সব পথেই সৌদি আরবে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া বিদেশে অবস্থানকারী বন্ধুদের সৌদি আরবে ভ্রমণ এবং ওমরাহ পালনের আমন্ত্রণ জানানোর আবেদন করার অনুমতি দেওয়া হয়েছে সৌদি নাগরিকদের। নারী ওমরাহ পালনকারীদের আর পুরুষ অভিভাবক সঙ্গে নিয়ে যাওয়ার প্রয়োজন নেই। গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্যভুক্ত দেশগুলোতে বসবাসকারী প্রবাসীরা তাদের পেশা-নির্বিশেষে পর্যটক ভিসার জন্য আবেদন এবং ওমরাহ পালন করতে সক্ষম হবেন।

সর্বশেষ
জনপ্রিয়