ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

‘পার্থিব’ নিয়ে টানা ৫ দিন মঞ্চে নওশাবা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৩, ২৬ জানুয়ারি ২০২৪  

‘পার্থিব’ নিয়ে টানা ৫ দিন মঞ্চে নওশাবা

‘পার্থিব’ নিয়ে টানা ৫ দিন মঞ্চে নওশাবা

ব্রাহ্মণকুমার সিদ্ধার্থ গৃহত্যাগী হয় এবং সন্ন্যাস গ্রহণ করে। দীর্ঘ তিন বছর কঠোর তপস্যার পর সন্ন্যাস ত্যাগ করে গৌতম বুদ্ধ সমীপে গমন করে। কিন্তু বুদ্ধের শিক্ষাও তাকে আটকে রাখতে পারেনি। সে অজানার উদ্দেশ্যে গমন করে এবং এক নগরে উপস্থিত হয়। নগরের শ্রেষ্ঠ বারবনিতার প্রেমে পড়ে। দৈহিক কামনা, ভোগবিলাসে ভেসে যেতে যেতে একদিন তার বোধোদয় হয়। তার যত ক্লেদ আর কালিমা ধুয়ে ফেলতে নদীর কাছে আসে। তার সেদিন মনে হয়, এ নদীর কাছেই আছে সব প্রশ্নের উত্তর।এমনই গল্প নিয়ে নির্মিত হয়েছে মঞ্চনাটক ‘সিদ্ধার্থ’। হেরমান হেসের লেখা একই নামের উপন্যাস অবলম্বনে মঞ্চনাটকের দল আরশিনগরের এই নাটকটির নির্দেশনা দিয়েছেন রেজা আরিফ।

রাজধানীর শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন ৭টা ৩০ মিনিটে হবে ‘সিদ্ধার্থ’ নাটকের প্রদর্শনী।

নাটকটি নিয়ে নওশাবা বলেন, ‘সিদ্ধার্থ দারুণ একটা উপন্যাস। আত্মোপলব্ধির গল্প। উপন্যাসটা যতবার পড়েছি, ততবারই মনে হয়েছে এটি নিয়ে কেন কাজ হয় না। অবশেষে কাজ শুরু হলো। তার সঙ্গে থাকতে পারাটা আমার কাছে রীতিমতো ভাগ্যের ব্যাপার।’

মঞ্চে নওশাবা নিয়মিত নন। নির্দিষ্ট কোনো দলের সঙ্গেও যুক্ত নেই তার নাম। তবে অভিনয় শেখার তাড়না থেকে নওশাবা জড়িয়ে থাকতে চান মঞ্চনাটকের কার্যক্রমের সঙ্গে। সে ইচ্ছা থেকেই নির্দেশক রেজা আরিফের কাছে নতুন কোনো প্রযোজনায় যুক্ত থাকার ইচ্ছা পোষণ করেছিলেন।

‘সিদ্ধার্থ’ নিয়ে যখন পরিকল্পনা হচ্ছিল, তখন আরশিনগর নাট্যদলের সদস্যদের সঙ্গে কিছুদিন স্ক্রিপ্ট পড়েছিলেন নওশাবা। এর পর নাটকে অভিনয়ের প্রস্তাব পান। মাসখানেক ধরে নাটকটির মহড়ায় নিয়মিত অংশ নিচ্ছেন নওশাবা।

সর্বশেষ
জনপ্রিয়