ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিদেশ গমনে বাধা দিতে ‘আপাতত’ আদালতের অনুমতি নিতে হবে দুদককে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২২, ২৮ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সুনির্দিষ্ট বিধি বা আইন প্রণয়ন না করা পর্যন্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলার আসামি বা সন্দেহভাজন কোনো ব্যক্তির বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে দুদক নয়, সিদ্ধান্ত দেবেন ‘বিশেষ জজ আদালত’। এক রিট আবেদনের শুনানি শেষে গত ১৬ মার্চ হাইকোর্টের দেয়া রায়ে এমন অভিমত দেয়া হয়।

হাইকোর্টের ওই রায়ের ওপর স্থগিতাদেশ চেয়ে আপিল আবেদন করে দুদক। তবে রায় স্থগিত না করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আগামী ৫ এপ্রিল দুদকের আবেদনের শুনানির দিন ধার্য করেছেন আপলি বিভাগের চেম্বার জজ আদালত।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মো. খুরশীদ আলম খান। এর ফলে বিদেশ যেতে নিষেধাজ্ঞা দিতে আদালতের অনুমতি আপাতত নিতেই হবে।

রোববার (২৮ মার্চ) আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের চেম্বার জজ আদালতে এ আবেদনের শুনানি শেষে বিচারক এ আদেশ দেন। আদালতে আজ দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী প্রবীর নিয়োগী ও মুন্সী মনিরুজ্জামান।

আইনজীবী মুন্সী মনিরুজ্জামান বলেন, সুনির্দিষ্ট আইন বা বিধি প্রণয়ন না হওয়া পর্যন্ত অনুসন্ধান ও তদন্ত পর্যায়ে কাউকে বিদেশ যেতে নিষেধাজ্ঞা দিতে সংশ্লিষ্ট আদালতের অনুমতি নিতে হবে বলে হাইকোর্টের দেয়া রায় স্থগিত হয়নি। অর্থাৎ বিদেশ যেতে নিষেধাজ্ঞা দিতে সংশ্লিষ্ট আদালতের অনুমতি নিতে হবে বলে হাইকোর্টের দেয়া রায়ে স্থগিতাদেশ দেননি চেম্বার জজ আদালত। দুদকের করা আবেদনটি ৫ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠানো হয়েছে। ফলে আপাতত হাইকোর্টের ওই রায় বহাল থাকছে। আজকের আদেশের ফলে রিটকারী আতাউর রহমানের বিদেশ যেতে বাধা নেই বলে জানান তার আইনজীবী মুন্সী মনিরুজ্জামান।

এর আগে গত মার্চ ২২ আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের অবকাশকালীন চেম্বার জজ আদালত আবেদনটি শুনানির জন্য আজ রোববার (২৮ মার্চ) দিন ধার্য করেন। আজ নির্ধারিত দিনে আবেদনটি শুনানিতে কোন আদেশ দেননি চেম্বার জজ আদালত।

গত ২২ মার্চের ওই শুনানিতে আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। অন্যপক্ষে ছিলেন অ্যাডভোকেট-অন-রেকর্ড হাসিনা আক্তার।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করেছিলাম। সেটি ২২ মার্চ শুনানির জন্য তালিকায় ছিল। কিন্তু রিটকারী পক্ষ সময় চেয়ে আবেদন করায় শুনানির জন্য ২৮ মার্চ দিন রাখেন আদালত। আর এদিন পর্যন্ত বিদেশ যেতে পারবেন না নরসিংদীর আতাউর রহমান ওরফে সুইডেন আতাউর রহমান।

এর আগে বিদেশ যাওয়ায় নিষেধাজ্ঞা দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে নরসিংদীর আতাউর রহমান ওরফে সুইডেন আতাউর রহমানের করা এক রিট আবেদনে জারি করা রুলের ওপর ১৬ মার্চ রায় দেন হাইকোর্ট।

দুদকের দেয়া নিষেধাজ্ঞার চিঠি অবৈধ ঘোষণা করে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ অভিমত দিয়ে বলেন, সুনির্দিষ্ট বিধি বা আইন প্রণয়ন না করা পর্যন্ত দুর্নীতি মামলার আসামি বা সন্দেহভাজন কোনো ব্যক্তির বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা দেয়ার বিষয়ে দুদক নয়, সিদ্ধান্ত নেবেন বিশেষ জজ আদালত।

তবে এ বিষয়ে পূর্ণাঙ্গ আদেশ দেয়ার সময় প্রয়োজনীয় গাইডলাইন ঠিক করে দেবেন আদালত। হাইকোর্ট বলেছেন, বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা দেয়ার বিষয়ে দুদকের সুনির্দিষ্ট আইন বা বিধি নেই। এ কারণে এ বিষয়ে দ্রুত সুনির্দিষ্ট আইন বা বিধিমালা করা প্রয়োজন। আশা করছি- এ বিষয়ে দুদক বা সংশ্লিষ্ট মন্ত্রণালয় আইন বা বিধি করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

আদেশের পরে ওইদিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী সাংবাদিকদের জানিয়েছিলেন, আদালতের এই আদেশের ফলে এখন কোনো ব্যক্তির বিদেশ গমনের ওপর দুদক এককভাবে নিষেধাজ্ঞা দিতে পারবে না। এই নিষেধাজ্ঞা দিতে হলে তাদের বিশেষ জজ আদালতে আবেদন দিতে হবে। আদালত যে সিদ্ধান্ত দেবেন তাই হবে। আর কোনো ব্যক্তির বিদেশ যেতে হলে তাকেও বিশেষ জজ আদালতের অনুমতি নিতে হবে।

জানা গেছে, ২০২০ সালের ২৪ আগস্ট আতাউর রহমানের সম্পদের তথ্য চেয়ে নোটিশ দেয় দুদক। এই নোটিশের পর ২২ অক্টোবর তিনি তার সম্পদের তথ্য দুদকে দাখিল করেন। এরপর দুদক অনুসন্ধানে নামে।

অনুসন্ধানকালে দুদক গত বছরের ২০ ডিসেম্বর আতাউর রহমানের বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা দিয়ে পুলিশের বিশেষ শাখায় (এসবি) চিঠি দেয়। ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন আতাউর রহমান।

সর্বশেষ
জনপ্রিয়