ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর নগরীর মর্যাদা পেয়েছে মদিনা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৭, ২৫ জানুয়ারি ২০২১  

পবিত্র নগরী মদিনা। ছবি: সংগৃহীত

পবিত্র নগরী মদিনা। ছবি: সংগৃহীত

সৌদি আরবের পবিত্র নগরী মদিনা বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর নগরীর মর্যাদা পেয়েছে। আন্তর্জাতিক মাপকাঠি অনুসারে নগরীটিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীরা জরিপ করেছেন। জরিপ শেষে ২০ লাখ মানুষের মদিনা স্বাস্থ্যকর শহরের তকমা পেল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ জরিপে ২২টিরও বেশি সরকারি, বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংস্থা সহায়তা করেছে। এসব সংস্থাকে প্রযুক্তিগত সহায়তা করে স্থানীয় তাইবাহ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান ড. আবদুল আজিজ আসারানি ২২টি সরকারি সংস্থা, সামাজিক সংগঠন, দাতব্য সংস্থা ও স্বেচ্ছাসেবক দলের একশ’ প্রতিনিধি দলের প্রধান হিসেবে কাজ করেন।  

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল মদিনা শহরটি পরিদর্শন করে জানায়, স্বাস্থ্যকর শহরের বৈশ্বিক মানদণ্ডের সবই এখানে বাস্তবায়ন আছে। মদিনা নগরীতে প্রায় ২০ লাখ মানুষ বসবাস করেন। বিশ্বস্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যকর শহরের তালিকায় থাকা এটিই প্রথম জনবহুল শহর। 

উল্লেখ্য, মহানবী (সা.) মাতৃভূমি মক্কা থেকে মদিনায় হিজরত করেন। মহানবী (সা.)-এর আগমনে আনন্দে উদ্বেলিত জনতা নিজ শহরের নাম বদলে ফেলে রাখলেন মাদিনাতুন নবী, অর্থাৎ নবীর শহর। এই নগরীতেই মহানবী তাঁর জীবনের সর্বাধিক গুরুত্বপূর্ণ শেষ ১০ বছর কাটিয়েছেন।

সূত্র: আরব নিউজ

সর্বশেষ
জনপ্রিয়