ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ব্যবসাবান্ধব পুঁজিবাজারের উন্নয়নমুখী বাজেট: ডিএসই

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪১, ৪ জুন ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

২০২১-২২ প্রস্তাবিত বাজেটকে ব্যবসাবান্ধব ও বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নমুখী বাজেট হিসেবে মনে করছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের সদস্যরা।
বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ অভিমত জানায় ডিএসই।

এতে বলা হয়েছে, ‌‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ দিকনির্দেশনায় বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনীতিকে গতিশীল করতে যে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬ শত ৮১ কোটি টাকার বাজেট পেশ করেছেন, তার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ আন্তরিক অভিনন্দন জানাচ্ছে।

অর্থমন্ত্রীর বাজেট উপস্থাপনের পরপরই ডিএসই এর পরিচালনা পর্ষদের সভায় প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা হয়। এতে এ বাজেটকে ব্যবসাবান্ধব ও বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নমুখী বাজেট বলে অভিহিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারের উন্নয়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কর্পোরেট করহার আরো কমিয়ে তালিকাভুক্ত কোম্পানির জন্য ২৫ শতাংশের স্থলে ২২ দশমিক ৫০ শতাংশ করায় ডিএসই অভিনন্দন জানাচ্ছে।

কর্পোরেট করহার কমানোর ফলে বাংলাদেশের বৃহৎ এবং স্বনামধন্য কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে। এছাড়াও সরকার পুঁজিবাজারকে আন্তর্জাতিককরণের লক্ষ্যে নানাবিধ সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে বলেও জানিয়েছে ডিএসই।

এছাড়াও অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় স্বাস্থ্য ও কোভিড-১৯ মহামারি মোকাবিলা, কৃষি, খাদ্য নিরাপত্তা, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র দূরীকরণ, পল্লী উন্নয়ন, অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, ডিজিটাল বাংলাদেশ ও নারীর ক্ষমতায়নে বিশেষ গুরুত্বারোপ করেছেন বলে জানিয়েছে ডিএসই।

সর্বশেষ
জনপ্রিয়