ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভার্চুয়াল শুনানিতে ৩৮ দিনে প্রায় সাড়ে ৬০ হাজার আসামির জামিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২০, ৯ জুন ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৩৮ কার্যদিবসে ৬০ হাজার ৪৮৯ জন আসামি ভার্চুয়াল শুনানিতে জামিনে পেয়ে কারামুক্ত হয়েছেন।

বুধবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত ১২ এপ্রিল হতে গতকাল ৮ জুন পর্যন্ত মোট ৩৮ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ১ লাখ ১৭ হাজার ৬৯১ মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয় এবং মোট ৬০ হাজার ৪৮৯ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন। এরমধ্যে এই ৩৮ কার্যদিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৯৭৪ জন।

সুপ্রিম কোর্ট মুখপাত্র বলেন, গতকাল ৮ জুন সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ২ হাজার ৬৩৮টি ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়। এর মধ্যে ১ হাজার ২৩৫ জন হাজতি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন।

করোনাভাইরাস মহামারি জনিত সংক্রমণ এড়াতে এবং উদ্ভূত পরিস্থিতিতে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। এ জন্য তথ্য প্রযুক্তি ব্যবহার আইন-২০২০ প্রণয়ন করে সরকার এবং সুপ্রিম কোর্ট প্র্যাকটিস ডাইরেকশন জারি করে। সে আলোকে ২০২০ সালের মে মাসে প্রথম দফায় অধস্তন আদালতে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু হয়।পরে করোনা সংক্রমণ কিছুটা উন্নতি হলে স্বাভাবিক বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়।

চলতি বছরের মার্চ মাসে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ফের ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। এরপর থেকে দ্বিতীয় দফায় টানা ৩৮ কার্যদিবস ভার্চূয়ালি বিচার কার্যক্রম চলছে। এটি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চলবে বলে জানায় সুপ্রিম কোর্ট প্রশাসন।

সর্বশেষ
জনপ্রিয়