ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৪, ৩ এপ্রিল ২০২৪  

১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি

১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে টিসিবি

স্পট মার্কেট থেকে আরো তিন কার্গো এলএনজি আমদানি করা হচ্ছে। এতে মোট ব্যয় হবে ১২৫৬ কোটি টাকা।জানা গেছে, বিদ্যুৎ, ক্যাপটিভ বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যিক খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের লক্ষ্যে গত কয়েক বছর ধরে দীর্ঘমেয়াদি ভিত্তিতে চুক্তির পাশাপাশি বিভিন্ন দেশের স্পট মার্কেট থেকে এলএনজি (লিকুইডিফাইড ন্যাচারাল গ্যাস) কার্গো আমদানি করা হবে। এরই অংশ হিসেবে আন্তর্জাতিক পৃথক তিনটি কোটেশনের মাধ্যমে স্পট মার্কেট থেকে তিন কার্গো (চলতি বছরের ১৩, ১৪ ও ১৫তম) এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে পেট্রোবাংলা।
গতকাল অনুষ্ঠেয় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ-সংক্রান্ত পৃথক তিনটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হয় ।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পৃথক তিন দরপত্রে অংশ নিয়ে সর্বনিম্ন দরদাতা হিসেবে সিঙ্গাপুর-ভিত্তিক দু’টি প্রতিষ্ঠান এবং সুইজারল্যান্ড-ভিত্তিক একটি প্রতিষ্ঠান কার্গো তিনটি সরবরাহ করবে। তিন কার্গো এলএনজি আমদানিতে মোট ব্যয় হবে প্রায় ১২৫৬ কোটি ৯২ লাখ ৮৫ হাজার টাকা।
সূত্র জানায়, তিন কার্গোর মধ্যে চলতি পঞ্জিকা বছরের ১৩তম কার্গোটি সরবরাহ করবে সিঙ্গাপুর-ভিত্তিক প্রতিষ্ঠান ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড। প্রতি ইউনিট এলএনজির দাম ৯.৬৮ ডলার হিসাবে এ কার্গো আমদানিতে ব্যয় হবে ৪১৮ কোটি ৫৯ লাখ ৪১ হাজার টাকা।

১৪তম কার্গোটি সরবরাহ করবে সুইজারল্যান্ড-ভিত্তিক প্রতিষ্ঠান টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড। প্রতি ইউনিট এলএনজির দাম ৯.৮৯ ডলার হিসাবে এটি আমদানিতে ব্যয় হবে ৪২৭ কোটি ৬৭ লাখ ৫২ হাজার টাকা।
১৫তম কার্গোটি সরবরাহ করবে সিঙ্গাপুর-ভিত্তিক প্রতিষ্ঠান গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড। প্রতি ইউনিট এলএনজির দাম ৯.৪৯৬৫ ডলার হিসাবে এটি আমদানিতে ব্যয় হবে ৪১০ কোটি ৬৫ লাখ ৯০ হাজার টাকা।জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ সূত্রে জানা যায়, বিদ্যুৎ, ক্যাপটিভ বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যিক খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য আগামী মে মাসের জন্য স্পট মার্কেট থেকে পাঁচ কার্গো এলএনজি ক্রয় করা প্রয়োজন। স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) প্রস্তুত করে বিভিন্ন দেশের ২৩টি প্রতিষ্ঠানের সাথে এমএসপিএ চূড়ান্ত করেছে পেট্রোবাংলা।
প্রসঙ্গত দেশের বিদ্যমান ও ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটানোর লক্ষ্যে কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৫০০ এমএমসিএফ এবং দৈনিক ৬০০ এমএমসিএফ ক্ষমতাসম্পন্ন দু’টি ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন করা হয়েছে। এ টার্মিনাল দু’টির মাধ্যমে জি-টু-জি ভিত্তিতে পেট্রোবাংলার সাথে স্বাক্ষরিত চুক্তির আওতায় কাতার গ্যাস থেকে ১৫ বছর মেয়াদে বর্তমানে ২.৫ এমটিপিএল এবং ওমান থেকে ১০ বছর মেয়াদে বর্তমানে ১.০ এমটিপিএল মোট ৩.৫ এমটিপিএল এলএনজি আমদানি করা হচ্ছে।এ দিকে স্বল্প আয়ের এক কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে বিক্রির লক্ষ্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অন্য একটি প্রস্তাব অনুমোদনের জন্য ক্রয় কমিটির বৈঠকে উপস্থাপন করা হতে পারে বলে জানা গেছে।
এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, অভ্যন্তরীণ উৎস থেকে এ তেল কেনা হবে। সিটি এডিবল অয়েল লিমিটেড এই সয়াবিন তেল সরবরাহ করবে। প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৫২.৯৮ টাকা হিসাবে এতে মোট ব্যয় হবে ১৬৮ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকা।

সূত্র জানায়, চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের বার্ষিক ক্রয় পরিকল্পনায় মোট ২৮ কোটি ৮০ লাখ লিটার ভোজ্যতেল ক্রয়ের লক্ষ্যমাত্রা রয়েছে টিসিবির। এর মধ্যে ১৯ কোটি ১৮ লাখ লিটার ভোজ্যতেল ক্রয়ের চুক্তি সম্পন্ন হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়