ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

প্রথম বাংলাদেশী হিসেবে আইএমসিএস এর আন্তর্জাতিক সভাপতি হলেন শেরপুরের ছেলে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৫, ১৩ জুলাই ২০২৩  

উইলিয়াম নকরেক

উইলিয়াম নকরেক

থাইল্যান্ডের চিয়াংমাই এ ইন্টারন্যাশনাল মুভমেন্ট অব কাথলিক স্টুডেন্টস (আইএমসিএস) পাক্স রোমানা এর বিশ্ব সমাবেশে প্রথম বাংলাদেশি হিসেবে উইলিয়াম নকরেক আর্ন্তজাতিক সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

তিনি ২০২৪ সালের পহেলা জানুয়ারী ৪ বছরের জন্যে সভাপতির দায়িত্ব গ্রহণ করবেন। আইএমসিএস এর ১০২ বছরের ইতিহাসে উইলিয়াম নকরেকই প্রথম বাংলাদেশি হিসেবে এই পদে প্রথমবারের মত নির্বাচিত হলেন। এছাড়াও তিনিই এই মুভমেন্টের প্রথম আদিবাসী সভাপতিও!

উইলিয়াম নকরেক নালিতাবাড়ি উপজেলার রুপনারায়নকুড়া ইউনিয়নের কাউয়াকুড়ি গ্রামের ডেলাপিনা নকরেক ও মৃত ইতিন্দ্র চিসিমের ২য় ছেলে।

তিনি এর আগে বাংলাদেশ কাথলিক স্টুডেন্টস মুভমেন্ট (বিসিএসএম) ও আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। আর্ন্তজাতিক সভাপতি নির্বাচিত হবার আগে তিনি আইএমসিএস এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন।

আইএমসিএস প্যাক্স রোমানা হল কাথলিক ছাত্রদের আন্তর্জাতিক আন্দোলন যা ছয়টি অঞ্চলের ৮০টিরও বেশি বিভিন্ন জাতীয় ফেডারেশন, অ্যাসোসিয়েশন ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একত্রিত করেছে। ১৯২১ সাল থেকে, এই আন্দোলনটি বৈশ্বিক স্তরে শান্তি ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে পাক্স রোমানা নামে প্রতিষ্ঠিত হয়েছিল। এবং তখন থেকেই আইএমসিএস বিশ্বব্যাপী শিক্ষার্থীদের সামগ্রিক গঠনে সহায়তা করে আসছে।

১৯৪৯ সাল থেকে, আইএমসিএস একটি বেসরকারী সংস্থা (এনজিও) হিসাবে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল, জাতিসংঘের জন তথ্য বিভাগ এবং শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থাসহ জাতিসংঘের সাথে পরামর্শমূলক অবস্থানে তার সদস্যদের পক্ষে অ্যাডভোকেসি কার্যক্রম অব্যাহত রেখেছে।
এই বিশ্ব সমাবেশে সাধারণ সম্পাদক ও চ্যাপলেইন হিসেবে নির্বাচিত হয়েছেন যথাক্রমে ফাসিকা লাচোরে লাবা, ইথিওপিয়া ও জোজো এম ফুং এসজে, মালয়েশিয়া।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়