ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল কবে, জানা গেল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৩, ২৬ অক্টোবর ২০২২  

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল কবে, জানা গেল

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল কবে, জানা গেল

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের ফল আগামী মাসের (নভেম্বর) দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হতে পারে। এ ছাড়া নিয়োগে পদ সংখ্যাও বাড়ানো হতে পারে। তবে কতটি পদ বাড়ছে তা নিশ্চিত হওয়া যায়নি।বুধবার (২৬ অক্টোবর) সময় সংবাদকে বিষয়টি নিশ্চিত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র।

এ নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে নেয়া হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ করা হবে। 

বর্তমানে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬৬টি। এগুলোতে মোট শিক্ষক আছেন প্রায় পৌনে ৪ লাখ। এখন নতুন করে আরও ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে।

প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন। এ নিয়োগ পরীক্ষায় আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী।প্রাথমিক শিক্ষা অধিদফতর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ২০২০ সালের ২০ অক্টোবর। প্রথমে ৩২ হাজারের বেশি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও করোনা মহামারির বাস্তবতায় নিয়োগ পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। পরে অবসরের কারণে আরও ১০ হাজারের বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়। 

এ জন্য একসঙ্গে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে। চলতি বছরের ২২ এপ্রিল থেকে তিন ধাপে ৬১ জেলায় (তিন পার্বত্য জেলা ব্যতীত) এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সর্বশেষ
জনপ্রিয়