ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ময়মনসিংহ মেডিকেলের ক্যাথল্যাবে ১শ’র বেশি এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৯:৪২, ১৩ জুলাই ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৃহত্তর ময়মনসিংহ বিভাগের প্রায় ১৩ লাখ মানুষের চিকিৎসা সেবার আশা ভরসাস্থল ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল। বাংলাদেশে হৃদরোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে, সকল ধরনের মৃত্যুর কারণের মধ্যে হার্ট অ্যাটাকে প্রধানতম কারণ। হার্ট এটাকে প্রতি মুহূর্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিকিৎসা শুরু করতে দেরি করাতে প্রচুর মানুষের দুর্ভাগ্যজনকভাবে মৃত্যু ঘটে অথবা হার্ট ফেইলিউর নিয়ে ভোগে। ময়মনসিংহ মেডিকেল কলেজের হৃদরোগ বিভাগ এই বিভাগের হৃদরোগীদের সেবা দিয়ে আসছে। 

হার্ট এটাকের অন্যতম কারণ হলো হার্টের রক্তনালীর ব্লক। এই ব্লক নিরূপণে এঞ্জিওগ্রামের বিকল্প নেই। ময়মনসিংহ মেডিকেল কলেজে ক্যাথল্যাব প্রতিষ্ঠা হয় ২০১৯ সালে। কিন্তু কোভিড ও দক্ষ জনশক্তির অভাবে কাজ শুরু করা যায় নি। ২০২১ সালে হৃদরোগ বিশেষজ্ঞ মানবিক চিকিৎসক জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতাল, ঢাকার সহযোগী অধ্যাপক ডাঃ মহসীন আহমদের প্রত্যক্ষ সহযোগিতায় ক্যাথল্যাবে কাজ শুরু হয়। ডাঃ মহসীন আহমদ ও তার টীম ঢাকা থেকে এসে ১০৭টি এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি কোনোরকম জটিলতা ছাড়া সাফল্যজনক ভাবে সম্পন্ন করেছে।  

ডাঃ মহসীন জানান, তিনি অনেক খুশী, কারণ প্রথমদিকে তার টিম এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি করলেও এখন ময়মনসিংহের হৃদরোগ বিশেষজ্ঞরাই সব কাজ সুন্দরভাবে করতে পারছে। শুধুমাত্র সমস্যা হলো ক্যাথল্যাব টেকশিয়ানের অভাব। ক্যাথল্যাবের কাজ হলো একটা টিমওয়ার্ক।  চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ানের সমন্বয়ে সাফল্যজনক ভাবে কাজ করা সম্ভব। কিন্তু তাকে ঢাকা থেকে টেকনিশিয়ান এনে কাজ করতে হয়। শুধুমাত্র ২ জন ক্যাথল্যাব টেকশিয়ান নিয়োগ দিলে ময়মনসিংহ মেডিকেলের হৃদরোগ বিশেষজ্ঞগণ ময়মনসিংহ বিভাগের মানুষের জন্য আধুনিক এই চিকিৎসা নিজেরাই দিতে পারবে। ডাঃ মহসীন আহমদ তার সহযোগী চিকিৎসক ডাঃ আরিফুর রহমান সজল, ডাঃ শরীফুল ইসলাম রতন, ডাঃ সাইদুর রহমান রুমি, ডাঃ কুদরত ই খুদা বাবু, ডাঃ মতিউর রহমান, ডাঃ আমিনুর রাজ্জাক এবং ক্যাথল্যাব টেকশিয়ান মামুন আজাদকে এই মানবিক কাজে সহযোগীতার জন্য ধন্যবাদ জানান। 

ডাঃ মহসীন আহমদ ও তার টিমকে ধন্যবাদ জানিয়ে বিভাগীয় প্রধান ডাঃ গোবিন্দ কান্তি পাল বলেন, ময়মনসিংহ বাসীর স্বপ্নে ক্যাথল্যাব আজ সেঞ্চুরির মুখ দেখেছে। টেকশিয়ান নিয়োগ দিলে প্রতিদিন এই চিকিৎসা অব্যাহত থাকবে এবং এই বিভাগের মানুষের হৃদরোগের চিকিৎসার ঢাকায় কিংবা বিদেশ যেতে হবে না।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়