ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

অবমূল্যায়নের কারণে বিএনপি ছাড়ছে জোটের শরিকরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:১৮, ১৩ মার্চ ২০২৪  

অবমূল্যায়নের কারণে বিএনপি ছাড়ছে জোটের শরিকরা

অবমূল্যায়নের কারণে বিএনপি ছাড়ছে জোটের শরিকরা

সঠিক নেতৃত্ব আর সময়োপযোগী সিদ্ধান্তের অভাবে কেমন করে একটি রাজনৈতিক দল বিলুপ্তির পথে হাঁটতে পারে তার উৎকৃষ্ট উদাহরণ হলো বিএনপি। একটা সময় বেশ জনসমর্থন থাকলেও বর্তমানে তা শূন্যের কোঠায়। আর এসবই ঘটেছে শুধু যোগ্য একটি নেতৃত্বের অভাবে।এছাড়াও ৩৬ দলের সমষ্টিতে দেশের সবচেয়ে বড় জোট তৈরি করলেও কার্যত তার অধিকাংশ দলই জনসমর্থনহীন এবং অকার্যকর। কিন্তু সেই জোটকেও ধরে রাখতে পারছেনা বিএনপি। একে একে তাদের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে তাদের তথাকথিত শরীক দলগুলো।

উল্লেখ্য, সরকারে থাকাকালীন সময়ে ক্ষমতার দাপট ও অহংকার এখানও রয়ে গেছে বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে। নিজেরা ছাড়া অন্যদের যেন মানুষই ভাবতে চাননা তারা। বিশেষ করে জিয়া পরিবারের সদস্যরা।

নাম প্রকাশ না করার শর্তে একটি শীর্ষ শরিক দলের নেতা বলেন, “খালেদা জিয়া এবং তারেক রহমান কেউই স্বাভাবিকভাবে কথা বলেন না। এমনভাবে কথা বলেন যেন, আমরা তাদের অধীনে চাকরি করি। আর পান থেকে চুন খসলেই যা তা ব্যবহার করেন খালেদা-তারেক।”

অন্য এক শরিক দলের নেতা জানান, সম্প্রতি আন্দোলন ব্যর্থ হওয়ায় তারেক দোষ চাপাচ্ছেন আমাদের ওপর। আমরা কেন ঠিকভাবে বোমাবাজি করলাম না, আগুন দিতে পারলাম না। দোষ চাপিয়ে অকথ্য ভাষায় গালাগালি করলেন। এভাবে তো চলতে পারেনা। এমন হলে একসাথে রাজনীতি করা সম্ভব হবেনা।’’

এমনই অভিযোগের সুর এখন অধিকাংশ শরিক দলের নেতাদের কণ্ঠে। আগামীর দিনগুলোতে তাদের আন্দোলন-কর্মসূচি কেমন হবে সে ব্যাপারেও কোনো দলের কথাকেই গুরুত্ব দেয়া হয়না।

আন্দোলনের নামে বারবার ব্যর্থ হবার পরও সবগুলো শরিক দলকে এভাবে অবমূল্যায়ন করা বিএনপির চূড়ান্ত ধ্বংস ডেকে আনছে বলে মনে করছেন দেশের রাজনৈতিক বিশ্লেষকরা।

সর্বশেষ
জনপ্রিয়